আফগানিস্তানের সমৃদ্ধির পক্ষে দাঁড়িয়েছে মস্কো: ল্যাভরভ

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২১

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, তার দেশ আফগানিস্তানের শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার পক্ষে দাঁড়িয়েছে। আফগানিস্তান ইস্যুতে শিগগিরই কৌশল ঘোষণার কথাও জানান তিনি। এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সব কথা বলেন।

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজোয়ানের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, সেপ্টেম্বরের মাঝামাঝিতে তাজিকিস্তানের দুশানবেতে রাশিয়ার নেতৃত্বাধীন কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের একটি বৈঠক অনুষ্ঠিত হবে। আফগানিস্তান নিয়ে ওই বৈঠকে একটি সুনির্দিষ্ট কৌশল ঘোষণা করা হবে।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু এক প্রতিবেদনে জানিয়েছে, সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওই অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার পক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া। আফগানিস্তানের মাটি ব্যবহার করে সন্ত্রাসী, মাদক চোরাকারবারী এবং সংঘবদ্ধ অপরাধীরা তাদের অপতৎপরতা চালাতে পারবে না।

এ সময় আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী মিরজোয়ান বলেন, ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে আফগানদের পছন্দকে শুভেচ্ছা ও সম্মান জানাব আমরা।

উল্লেখ্য, মার্কিন নেতৃত্বাধীন দখলদার বাহিনীর দীর্ঘ ২০ বছর ধরে লড়াই করার পর গত ১৫ আগস্ট কাবুল দখলেরর মাধ্যমে গোটা আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। বর্তমানে তারা সকল পক্ষকে নিয়ে একটি সরকার একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রচেষ্টা চালাচ্ছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, ইতোমধ্যে ৩১ আগস্ট সব সেনা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র।

এন.এইচ/

মন্তব্য করুন