এডিস মশারও লাইসেন্স দিচ্ছে বিআরটিএ: মেয়র আতিকুল

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২১

যানবাহনের লাইসেন্স দেয়ার পাশাপাশি ডেঙ্গুবাহিত এডিস মশারও লাইসেন্স দিচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আজ ২৮ আগস্ট মিরপুরে মশক নিধনে বিশেষ অভিযান তদারকি করতে গিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এ মন্তব্য করেন ।

সংস্থাটির মিরপুরের কার্যালয়টি এডিসের লার্ভা উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে অভিযোগ করে তিনি বলেন, অফিসটির ভেতরের বিভিন্ন জায়গায় কোটি কোটি লার্ভা দেখা যাচ্ছে। বিআরটিএ পরিদর্শনকালে এ ঘটনাকে খুবই দুঃখজনক মন্তব্য করে ফুটপাতের অবৈধ দোকানপাট গুঁড়িয়ে দেন মেয়র।

মিরপুরে মশক নিধনে বিশেষ অভিযান তদারকি করতে গিয়ে তিনি বলেন, এখানে এসে যা দেখলাম, সেটি প্রত্যাশার নয়। এখান দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। অথচ মশার লার্ভা দেখেও নষ্ট না করায় তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।

সরকারি-বেসরকারিসহ যেকোনো ভবনে এডিসের লার্ভা পেলে জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এর মধ্য দিয়ে এডিস মশার বিস্তার রোধ এবং ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হবে, বলেন মেয়র আতিকুল।

সপ্তাহব্যাপী চলমান বিশেষ অভিযান আগামী ২ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, বাসাবাড়ি-অফিসের কাছে তিন দিনের বেশি পানি জমতে দেয়া যাবে না। যে বাড়িতে ডেঙ্গু রোগী শনাক্ত হবে সেই বাড়ি ও আশপাশে এডিসের লার্ভা ধ্বংসে ওষুধ স্প্রে করতে হবে।

এন.এইচ/

মন্তব্য করুন