খুলনা সিটি কর্পোরেশনে ৬০৮ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ২:৫০ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২১

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: নতুন কোন করারোপ ছাড়াই খুলনা সিটি কর্পোরেশন ৬০৮ কোটি ২ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে।

বাজেটকে উন্নয়নমুখী আখ্যা দিয়ে নিজস্ব আয় বৃদ্ধির পরিকল্পনা, বিভিন্ন দাতা সংস্থার প্রতিশ্রুতি এবং জনগণের প্রত্যাশার বিষয় বিবেচনা নিয়ে প্রণয়ন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) বেলা ১১ টায় কেসিসি’র শহীদ আলতাপ মিলনায়তনে মেয়র তালুকদার আবদুল খালেক এ বাজেট ঘোষণা করেন।

গত বছরের ২৬ আগস্ট একই স্থানে কর্তৃপক্ষ বাজেট ঘোষণা দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থ স্টিয়া‌রিং ক‌মি‌টির সভাপতি কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম।

বাজেটে বলা হয়, গত অর্থ বছরে লক্ষ্যমাত্রা ছিল ৫০৪ কোটি ৩১ লাখ টাকা। সংশোধিত বাজেটের আকার ৩৬৯ কোটি ১৯ লাখ টাকার। লক্ষ্যমাত্রা অর্জনের হার ৭৩ দশমিক ২০ শতাংশ।

বাজেট পেশকালে মেয়র বলেন, কেসিসি’র নিয়মিত ও মাষ্টার রোল কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধিজনিত কারণে কর্পোরেশনের সংস্থাপন ব্যয় বাড়ছে।

নির্বাচনী অঙ্গিকারের কথা ব্যক্ত করে মেয়র বলেন, চলতি অর্থ বছরের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ২৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে ১’শ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ভারত সরকারের অর্থায়নে কৃষি মার্কেট, কম্পিউটার ল্যাব স্থাপনে ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ময়ুর নদ সংরক্ষণে ডিজাইনের পরিকল্পনা চলছে। এডিবি, বিশ্বব্যাংক, ইউএনডিপিসহ অন্যান্য দাতা সংস্থার সহযোগিতায় ১৫টি প্রকল্পের কাজ চলছে। আশা করা যাচ্ছে এসব প্রকল্পে ১৫৩ কোটি টাকা পাওয়া যাবে। শলুয়ায় বর্জ্য ডাম্পিং পয়েন্ট তৈরি হবে। এ পয়েন্টের বর্জ্য ব্যবস্থাপনা থেকে সার, বিদ্যুৎ ও জ্বালানি উৎপন্ন হবে।

বাজেট অধিবেশনে খুলনা সিটি কর্পোরেশনের কাউন্সিলর বৃন্দ, সাংবাদিক, বিভিন্ন সামাজিক ও নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন