চামচাগিরি করবেন না, প্রশাসনকে ওবায়দুল কাদের

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২১

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আপনারা আপনাদের কাজ করুন। রাজনৈতিক দলের চামচাগিরি কিংবা তোয়াজ-তোষণ আপনাদের কাজ নয়। শেখ হাসিনা সরকার আপনাদের কাছে সততা, স্বচ্ছতা আর নিরপেক্ষতা চায়। সে হিসেবেই কাজ করুন।

আজ বুধবার (২৫ আগস্ট) সচিবালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া-মাহফিলে অংশ নিয়ে এসব কথা বলেছেন ওবায়দুল কাদের। রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেখানে যুক্ত হয়েছিলেন তিনি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, রাজনীতিবিদদের কাজ আর প্রশাসনের কাজ সম্পূর্ণ আলাদা। এই দুটোর মধ্যে ফারাক থাকা চাই। রাজনীতিবিদরা পলিসি নির্ধারণ করবেন আর প্রশাসনিক কর্মকর্তারা সেটা বাস্তবায়ন করবেন। রাজনীতিবিদদের কথা-আচরণও হবে প্রশাসনিক কর্মকর্তাদের চেয়ে আলাদা। এই পার্থক্য ঘুচে যাওয়া সমীচীন নয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, প্রশাসনিক কর্মকর্তা যদি রাজনীতিবিদদের কাতারে চলে আসে, রাজনৈতিক কথা বলে কিংবা রাজনীতিবিদ-রাজনৈতিক দলের তোয়াজ করে, তাহলে তার পরিণতি শুভ হয় না। ইতিহাসের দিকে তাকালেই সেটা বোঝা যাবে।

ওবায়দুল কাদের তার বক্তব্যে আরও বলেন, রাষ্ট্রকে এগিয়ে নিতে এই দুই শ্রেণি একত্রে কাজ করেন। তাদের উভয়ের মধ্যে একটা সেতুবন্ধ থাকতে হয়। এখানে বিরোধপূর্ণ কোনো পরিবেশ প্রত্যাশিত নয়। যে যার যার মতো কাজ করবে। উভয়েরই লক্ষ্য থাকবে দেশকে এগিয়ে নেওয়া। তাই প্রশাসনে নব্য কোনো আওয়ামী লীগার দেখতে চাই না আমরা।

এন.এইচ/

মন্তব্য করুন