পরিবারের সুরক্ষায় নিজ অবস্থানে ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, মে ৯, ২০২১

সাধারণ মানুষের পরিবারের সুরক্ষার কথা চিন্তা করে সকলকে নিজ অবস্থানে থেকে ঈদ উদযাপন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি আজ রবিবার বলেন, শুধুমাত্র ঢাকা শহরের জন্যই নয়, বরং প্রত্যেক বিভাগ এবং জেলা শহরে পরিকল্পিত শহর তৈরি করা হবে। তিনি বলেন, ‘কেবল ঢাকা কেন্দ্রিক পরিকল্পিত নগরায়নের কাজ আমরা করব না। প্রত্যেক বিভাগ এবং জেলায় মানুষের উন্নত জীবন মান নিশ্চিত করার জন্য পরিকল্পিত নগরায়ন গড়ে তোলা হবে।’

পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকার ১ হাজার ৪৪০ জন সাধারণ ক্ষতিগ্রস্ত ও মূল অধিবাসীকে প্লটের বরাদ্দপত্র বুঝিয়ে দেয়ার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে অনলাইনের মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত প্লট বরাদ্দ অনুষ্ঠানে যোগ দেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রান্তিক এবং গ্রাম এলাকার মানুষের মাঝে শহরের সকল সুবিধা পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে এবং করছে। প্রত্যেক গ্রামেই সরকার প্রয়োজনীয় রাস্তা, পুল, ব্রিজ এবং বিভিন্ন স্থাপনা তৈরির মাধ্যমে গ্রামীণ জনগণের জীবন মান উন্নয়নের কাজ করে চলেছে সরকার। তিনি বলেন, কেউ যদি শহরের মতো গ্রামে ফ্ল্যাট বাসায় থাকতে চায়, সেকথা মাথায় রেখে সরকার ‘পল্লী জনপদ’ নামে প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্প বাস্তবায়নে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী আবারো সকলের জন্য বসতবাড়ি নিশ্চিত করার কথা উল্লেখ করে বলেন, ‘আমরা যেভাবেই হোক সকলের জন্য বাসস্থানের ব্যবস্থা করবে। আর প্রতিটি বাড়িতেই বিদ্যৎ সংযোগের মাধ্যমে আলোকিত করা হবে।’

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের প্রত্যেকটি ঘরের মানুষ শিক্ষিত হবে এবং বিশ্ব দরবারে বাংলাদেশ শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিগত ভাবে উন্নত এক দেশ হিসেবে পরিচিত হবে।

এসময় ভারতে ছড়িয়ে পড়া করোনার নতুন ধরন সম্পর্কে প্রধানমন্ত্রী সবাইকে সতর্ক থাকার এবং মাস্ক পরার আহ্বান জানান। ভারতের করোনা ভ্যারিয়েন্ট বাংলাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কার কথাও জানান তিনি।

প্রধানমন্ত্রী ঈদে মানুষের গ্রামে ফেরার ব্যাপারে তীব্র সমালোচনা করে বলেন, ‘মানুষ ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে যানবাহন ও ফেরিতে চলাচল করছে। কার শরীরে ভাইরাস আছে তা না জেনেই, আপনি আপনার পরিবারের সকলের জীবন ঝুঁকিতে ফেলছেন।’

অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ. বি. এম. আমিন উল্লাহ নুরি।

আই.এ/

মন্তব্য করুন