হেভিওয়েট ডিভোর্স: ভালোবাসার মানুষের যত্ন নিন

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, মে ৬, ২০২১

মাওলানা আবদুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ: দুনিয়াজোড়া যশ খ্যাতি আর পয়সা ওয়ালা দম্পতি বিল গেটস ও মেলিন্ডার সাম্প্রতিক বিবাহ বিচ্ছেদের খবর নেটিজেনদের প্রায় সবার জানা। এ খবর বাহির হবার পর নানান ধরনের মতামত, বিশেষজ্ঞ বিশ্লেষণ, কারণ অনুসন্ধান চোখে পরার মত।

দুটি বিশ্লেষণ এগুলোর মাঝে খুব লাইক পাচ্ছে-
এক. শুধু টাকা পয়সা থাকলেই সুখী হওয়া যায়না।
দুই. ধর্মীয় আচার আর অনুশাসন না থাকলে এরকমই হবে, এটাই বাস্তবতা!

এ দুটি মুল থিমের আগে পিছে নানান জ্ঞানী জ্ঞানী কথামালা যুক্তকরে আরও চমৎকার বিশ্লেষণ অনেকেই করেছেন এবং অনেকেই ইসলামিক বিশ্লেষণও দিয়েছেন।

কিন্তু আমি এই বিবাহ, বিচ্ছেদ, সংসার, সুখের বিশ্লেষণে যারা ইসলাম মানা- না মানার ব্যাখ্যাতেই আটকে যাচ্ছেন তাদেরকে বলব- আপনি কি জানেন দুনিয়ার শ্রেষ্ঠ মানুষ সাহাবায়ে কিরামের মাঝেও ডিভোর্স হয়েছে?

আবু বকর রাদিআল্লাহু আনহুর মেয়ের ডিভোর্স হয়েছে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস স্বয়ং তালাকের আগে শালিস করেছেন, তবুও ডিভোর্স হয়েছে! একবার ভাবুন সাহাবাগনের চেয়ে ভালো ধার্মিক কেউ হতে পারবে আর! বিচ্ছেদ তাঁদেরও হয়েছে!

প্রিয় ভাই ও বোনেরা! আমাদের বিবাহ, বন্ধন, ভালোবাসা, সুখ, পছন্দসই জুটি হওয়াটা আল্লাহর এক অসীম দয়া! এটা তাকদীরও বটে!

তাই বলছি মূল ফোকাসটা আল্লাহর ‘দয়ার’ উপর রাখুন। সম্পর্ক টিকে থাকাটা, বন্ধন জোড়া লাগাটা, মহান রবের অনুগ্রহ বিশ্বাস করুন। আর সাথে সাথে সম্পর্ক নষ্টের যাবতীয় চিপাগলির গলা টিপেধরে আল্লাহর কাছে এ বন্ধন অটুট রাখার অনবরত অবিরাম দুয়া ও দয়া ভিক্ষা করুন।

আর একটি চরম সত্যকথা জেনে রাখুন- দুনিয়াতে আল্লাহ বিশ্বাসী ধার্মিক মানুষদের মাঝে ‘বিবাহ বন্ধন’ অটুট থাকে বেশী, ডিভোর্সের হার কম, ভালোবাসায় ভরা সংসারের হারও অনেক বেশী।

আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার আপনাকে দেয়া সেরা দয়া- ‘বিবাহ বন্ধন’। তাই বলছি আপনার “ভালোবাসার মানুষের যত্ন নিন”।

আই.এ/

মন্তব্য করুন