রাবির সেই পুকুর থেকে আরও দুটি মর্টার শেলসহ একটি রকেট লঞ্চার উদ্ধার

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১

মিনহাজ আবেদিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকার সেই পুকুর থেকে আরও দুটি মর্টার শেলসহ একটি রকেট লঞ্চার উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ‘আজ বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের এক কর্মচারী বধ্যভূমি এলাকার সেই পুকুরে মর্টার শেলের ন্যায় বস্তু দেখে পাশেই নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশকে এতথ্য জানায়। পরে কাজলা ফাঁড়িতে দায়িত্বরত পুলিশ গিয়ে দুটি মর্টার শেল ও একটি রকেট লঞ্চার উদ্ধার করে।’

তিনি আরও বলেন, ‘মর্টাল শেল দুটি অবিস্ফোরিত বলে ধারনা হচ্ছে। আমরা পূর্বের ন্যায় এ তথ্য বগুড়া বোমা নিষ্ক্রিয়কারী সেনানিবাসে জানিয়েছি। শীঘ্রই সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে আসবে বলে আমাদের জানিয়েছেন। ‘

এর আগে গত ২৭ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের একই পুকুর থেকে একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করেছিল র‍্যাব-৫ এর একটি দল। পরদিন সেনা বাহিনীর বোমা নিস্ক্রিয়কারী দল সেটি নিস্ক্রিয় করে।

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়কালীন বধ্যভূমির পাশেই শহীদ শামসুজ্জোহা হলে পাকিস্তানি বাহিনীর ক্যাম্প ছিল। মর্টার শেলগুলো মুক্তিযুদ্ধকালীন সময়ের বলে ধারণা।

এমন মারনাস্ত্র আরও থাকতে পারে ধারণা করে প্রক্টর বলেন, এর সঙ্গে সংশ্লিষ্ট্য সেনাবাহিনীকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এবিষয়ে স্থায়ী সমাধানের জন্য চিঠি প্রেরণ করা হবে।

মন্তব্য করুন