রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সীমন্তিনী’র আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ‘করোনা কালে নারী নেতৃত্ব,গড়বে সমতার বিশ্ব’-প্রতিপাদ্য ধারণ করে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে নারীদের সংগঠন সীমন্তিনী।

সোমবার বেলা ১২ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় দিবসটি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন আয়োজন করেন তারা।

সীমন্তিনী’র সদস্য সানজিন আরা হক তিথীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ড. ফরিদা পারভীন কেয়া।

অনুষ্ঠানে সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সীমন্তিনী নারীর অপর একটি নাম, এক অনন্য শক্তি। সীমন্তিনী সূর্যের এক রশ্মির ন্যায় উজ্জ্বল, যাকে চাইলেও ঢেকে রাখা যায় না। আপন মহিমায় সে আলোকিত হবেই বলে জানানা তিনি।

তিনি বলেন, সীমন্তিনী এমন এক প্লাটফর্ম যেখানে নারীরা পাখির মত উড়বে, সমুদ্রের মত বিশাল হবে,পাহাড়ের মত অটল থাকবে, ময়ুরের মত পেখম তুলে নাচবে এবং যখন খুশি কন্ঠ ছেড়ে গাইবে।বিশাল আকাশের একমাত্র ধ্রুবতারা, জীবন গল্প লেখার খোলা খাতা। রোজনামচার ঝাঁপির বাইরে একটা আলাদা জায়গায় নিজেকে প্রকাশ করে মেলে ধরার নাম সীমন্তিনী বলে উল্লেখ্য করেন তিনি।

এছাড়া অনুষ্ঠানে ‘নারী দিবস কেন নারীরা পালন করে’ এ বিষয়ে আলোচনা করেন ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মোবাররা সিদ্দিকা। ‘নারী দিবসের প্রতিপাদ্য ও স্লোগান নিয়ে আলোচনা করেন ড. সেলিনা আফরোজ এবং করোনার বর্তমান অবস্থা ও টিকারা প্রভাব বিষয়ে আলোচনা করেন ডা. নাদিরা বেগম।

আন্তর্জাতিক নারী দিবসের প্রথম বারের মতো অনুষ্ঠানে সীমন্তিনী পদক-‘২১ ঘোষণা করে সংগঠনটি। এবছর গণমাধ্যম বিশ্লেষক আমিনা খাতুনকে তাঁর কঠিন জীবন যুদ্ধের স্বীকৃতি স্বরূপ সীমন্তিনী পদকে ভূষিত করা হয়।

পোল্যান্ডে বসবাসরত সীমন্তিনী’র অন্যতম মডারেটর স্বাথী ভৌমিকের পরিচালনায় অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধ্বে সংগঠনের সদস্যবৃন্দ ও শিশুদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে, নারী দিবস নিয়ে উন্মুক্ত আলোচনা, কেক কাটা ও ফটোসেশান করেন তারা।

প্রসঙ্গত, ‘আমরা নারী, সব পারি’স্লোগানকে ধারণ করে ২০২০ সালের ৮ জুলাই প্রতিষ্ঠিত হয় নারীদের গ্রুপ সীমন্তিনী। নারীদের এই গ্রুপে এখন পর্যন্ত সদস্য সংখ্যা প্রায় ১৪০০। যেখানে একজন নারী তার আবেগ, অনুভূতি, নিজস্ব সৃজনশীলতার পাশাপাশি যে কোন সমস্যার কথা তুলে ধরে আসছেন।

মন্তব্য করুন