তুরস্কে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১১ সেনা নিহত; এরদোগানের শোকপ্রকাশ

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১১ সেনা কর্মকর্তা প্রাণ হারিয়েছেন । গতকাল বৃহস্পতিবারের এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দু’জন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

হেলিকপ্টার বিধ্বস্তে নিহতদের ব্যাপারে টুইট করে শোক প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট এরদোগান। তিনি নিহতদের পরিবারের কাছে ফোন করেও শোক প্রকাশ করেছেন এবং তাদের শান্তনা দিয়েছেন। প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে এ শোক প্রকাশের কথা বলা হয়েছে।

এছাড়াও এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালীন একটি টুইট বার্তায় বলেছেন, আমরা খুব ব্যথিত ।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলূ এজেন্সির খবরে বলা হয়, কুগার হেলিকপ্টারটি তুরস্কের বিতলিস প্রদেশের কেকমেস গ্রামের কাছে বিধ্বস্ত হয়। সেটি তাতভান শহর থেকে নিকটবর্তী বিনগল প্রদেশে যাচ্ছিল। স্থানীয় সময় দুপুর ২টা ২৫ মিনিটে হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় কর্তৃপক্ষের।

তুর্কি কর্মকর্তারা জনিয়েছেন, ভুক্তভোগীদের মধ্যে নয়জন ঘটনাস্থলেই মারা যান। বাকি দু’জনের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ।

এছাড়াও দুর্ঘটনায় আহত হাসপাতালে চিকিৎসাধীন দুই সৈন্যের অবস্থা ভাল রয়েছে, শুক্রবার দেশটির জাতীয় প্রতিরক্ষামন্ত্রী এটি জানিয়েছেন।

পূর্ব ইলাজিগ প্রদেশে দুর্ঘটনায় নিহতদের জানাজা অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে হুলুসি আকার সাংবাদিকদের বলেছিলেন, আহত দুই সেনা সুস্থ আছেন।

নিহতদের মধ্যে তুর্কি সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওসমান এরবাসও রয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হেলিকপ্টারটি উড্ডয়নের ৩০ মিনিট পর বিতিলিস প্রদেশে এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়াকে ‘দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

ন্যাটো মিত্র তুরস্কের এমন ক্ষতিতে শোক প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র। প্রয়োজনে যেকোনও ধরনের সহায়তা করতে প্রস্তুত বলেও জানিয়েছে তারা।

একটি টুইট বার্তায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, যারা এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পরিবারের প্রতি সহমর্মিতা জানাচ্ছি। যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

মন্তব্য করুন