ক্রাইস্টচার্চের সেই মসজিদে জুমআর নামাজ আদায় করলেন ক্রিকেটাররা

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

১৫ মার্চ ২০১৯। দুবছর আগেেএ দিনে ক্রাইস্টচার্চে ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদে  সেবার সন্ত্রাসী হামলা থেকে বেঁচে গিয়েছিলেন মুশফিক-মাহমুদউল্লাহ-তামিমরা। এবার আবারো সেই ক্রাইস্টচার্চ মসজিদে গেলেন টাইগাররা। সেই সঙ্গে আদায় করলেন জুমার নামাজ।

দুই বছর আগে জুমআর নামাজ আদায় করতে না পারলেও, সেই একই মসজিদে প্রায় দুই বছর পর আজ (৫ মার্চ) জুমআর নামাজ পড়লেন মুশফিকরা। তবে এখনও ভুলতে পারেননি সেদিনের সেই ভয়াবহ দুঃস্মৃতি। যেদিন অল্পের জন্য প্রাণে বেচে ফিরতে পেরেছিলেন টাইগার ক্রিকেটাররা।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে এখন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। চলতি সফরের আগে সবশেষ ২০১৮-১৯ সালে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট খেলতে নিউজিল্যান্ড গিয়েছিল বাংলাদেশ। কিন্তু সফরটি শেষ করতে পারেনি টাইগাররা।

সেবার ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ শেষে দুই টেস্ট খেলার পর, তৃতীয় টেস্টের ঠিক আগে অল্পের জন্য ক্রাইস্টচার্চ মসজিদ আল নূরে হওয়া সন্ত্রাসী হামলা থেকে রক্ষা পায় ক্রিকেটাররা। সেই সফরে তৃতীয় টেস্ট আর হয়নি। জরুরি ভিত্তিতে দেশে ফিরে এসেছিল বাংলাদেশ দল। ক্রিকেটারদের প্রায় সবাই জানিয়েছিলেন, খুব কাছ থেকে সেই হামলার ঘটনা দেখে তারা রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছিলেন।

আর দশ দিন পর পূর্ণ হবে সেই সফরের দুই বছর। এর আগে আবার নিউজিল্যান্ডে গিয়ে সেই একই মসজিদে গেছেন জাতীয় দলের ক্রিকেটাররা। সেই মসজিদের সামনে ছবি আপলোড করেছেন দলের অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

ছবির সঙ্গে জুড়ে দেয়া তার ক্যাপশনে স্পষ্ট, এখনও ভুলতে পারেননি দুই বছর আগেই সেই ঘটনা। কান্নার ইমোজি দিয়ে মুশফিক লিখেছেন, ‘আসসালামু আলাইকুম। এটাই সেই মসজিদ এবং আজকেও শুক্রবার।’

এর আগে বৃহস্পতিবার থেকে ব্যাটিং-বোলিং ঘষামাজা দিয়ে সিরিজের প্রস্তুতি আনুষ্ঠানিকভাবে শুরু হয় বাংলাদেশ দলের। সফরে এবার দলের লক্ষ্য নিউজিল্যান্ডে জয় খরা কাটানো। কিউইদের বিপক্ষে তাদের দেশে কোনো সংস্করণেই কখনও জিততে পারেনি বাংলাদেশ।

অনুশীলন শুরু হলেও কোয়ারেন্টিন থেকে এখনও পুরো মুক্তি মেলেনি ক্রিকেটারদের। জৈব-সুরক্ষা বলয়ে গ্রুপ ধরে এভাবে অনুশীলন চলবে ৭ দিন। এরপর পুরোপুরি মুক্তি। কুইন্সটাউনে ৫ দিনের ক্যাম্পে নিবিড় অনুশীলনে প্রস্তুতি নেবেন ক্রিকেটাররা।

মন্তব্য করুন