ঐতিহ্যবাহী বড় কাটারা মাদরাসার খতমে বুুখারী অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

তানভির হোসাইন

ঢাকার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া হোসাইনিয়া আশরাফুল উলূম বড়কাটারা মাদরাসার ২০২০-২১ শিক্ষার্থীদের সম্মাননা পাগড়ী প্রদান ও খতমে বুখারী উপলক্ষে ওয়াজ ও দুআর মুবারক মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৪ মার্চ) বাদ আসর থেকে এশা পর্যন্ত চলে খতমে বুখারি ও মাহফিলের কার্যক্রম।

মাদরাসার সদরে মুহতামীম মাওলানা আবুল হাসানাত আমিনীর সভাপতিত্বে উক্ত মাহফিলে বুখারী শরীফের শেষ দরসের উপর গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন- হাফেজ্জী হুজুর রহ-এর সুযোগ্য খলিফা, প্রবীণ শাইখুল হাদিস ও মুহাদ্দিস, আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়্যাহ- বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আল্লামা ইসমাইল ইউসুফ দা.বা.। বয়ান পেশ করেন জামিয়ার শাইখুল হাদীস মাওলানা আবুল কালাম সাহেব, শায়খুল হাদীস মাওলানা আবুল হোসাইন, জামিয়ার মুহতামীম মুফতী সাইফুল ইসলাম মাদানি, সিনিয়র মুহাদ্দিস মাওলানা আবু সাঈদ শফী, মুহাদ্দিস মুফতী মীর হেদায়েতুল্লাহ গাজী, মাওলানা আবুল খায়ের বিক্রমপুরী।

বয়ানে বক্তারা বলেন, বিশ্বব্যাপী মুসলমানদের উপর নিপীড়ন চলছে। মুসলমানদের ঈমান এবং আমল বিনষ্ট করে তাদের আখেরাত বরবাদ করার ষড়যন্ত্র হচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে আমাদের ঈমান-আকিদাকে রক্ষা করতে হলে জীবনের সর্বক্ষেত্রে মহানবী (স.)-এর সুন্নতের অনুসরণ করতে হবে।

বয়ান শেষে বড়কাটারা মাদরাসার মরহুম প্রতিষ্ঠাতাবৃন্দ এবং প্রয়াত মুহতামীম আল্লামা মুফতী ফজলুল হক আমিনী রহ.সহ জামিয়ার মরহুম আসাতিজায়ে কেরামের রুহের মাগফিরাত, দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য ও সমৃদ্ধি কামনা করে মুনাজাত করা হয়। দেশের নানা প্রান্ত থেকে হাজার হাজার আলেম-উলামা ও ধর্মপ্রাণ মুসলমান অংশ নেন বরকতময় এই মাহফিলে।

মাহফিলে উপস্থিত ছিলেন- মাদরাসার মুহাদ্দিস মাওলানা ইলিয়াস, প্রবীন উস্তাদ মাওলানা ফজলুর রহমান, লালবাগ মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতী সাখাওয়াত হোসাইন রাজী, জামিয়ার মুহাদ্দিস মুফতী আনিসুর রহমান, মুহাদ্দিস মাওলানা মন্জুর মুজিব, মুহাদ্দিস মাওলানা আলতাফ হোসাইন, সিনিয়র শিক্ষক মাওলানা মোক্তার হোসাইন, মাওলানা আবু সাঈদ, মাওলানা শাহ জালাল, মাওলানা সিরাজুল ইসলাম, মাওলানা ওয়াসিক বিল্লাহসহ দেশের বিশিষ্ট উলামায়ে কেরাম।

মন্তব্য করুন