সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, মার্চ ১, ২০২১

সিরিয়ার রাজধানী দামেস্ককে লক্ষ্য করে রবিবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল।

তবে অধিকাংশ ক্ষেপণাস্ত্র আঘাত হানার আগেই ধ্বংসের দাবি করেছে সিরিয়ার সরকারি বাহিনী।

সিরিয়ার সরকারি মিডিয়া জানিয়েছে, রবিবার সন্ধ্যায় গোলান হাইটস থেকে দামেস্ক লক্ষ্য করে ইসরায়েল একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। তবে এয়ার ডিফেন্স সিস্টেম অধিকাংশ মিসাইল ধ্বংস করতে সমর্থ হয়েছে। কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

২০১১ সালের গৃহযুদ্ধের পর থেকে সিরিয়ার ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী ও হিজবুল্লাহকে লক্ষ্য করে দফায় দফায় হামলা চালিয়েছে ইসরায়েল। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রও সিরিয়া-ইরাক সীমান্তে ইরানপন্থী মিলিশিয়াদের ওপর হামলা চালায়।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটারি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, রবিবার দামেস্কের দক্ষিণে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এখানেই ইরানের বিপ্লবী গার্ড বাহিনী ও হিজবুল্লাহর ঘাঁটি।

এ হামলা নিয়ে কোনও কথা বলতে চাননি ইসরায়েলের সামরিক মুখপাত্র। তবে দেশটির সরকারি সংস্থা কান জানিয়েছে, সেখানকার সেনা কর্মকর্তারা রবিবার সন্ধ্যায় আলোচনায় বসোছিলেন। তারা ওমান উপসাগরে ইসরায়েলের একটি জাহাজে ইরানের হামলা নিয়ে আলোচনা করেন।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, তার বিশ্বাস তার দেশের পণ্যবাহী জাহাজে ইরানই হামলা চালিয়েছে। সিরিয়ায় ইরানের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে ইসরায়েল এখন প্রায় প্রতি সপ্তাহেই দেশটিতে হামলা চালাচ্ছে।

তেল আবিবের দাবি, ইরানি বাহিনীর সিরিয়ায় থাকার কোনও অধিকার নেই। তেহরান যাতে সেখানে কোনও প্রভাব বিস্তার করতে না পারে, সেজন্য ইসরায়েল সক্রিয়। পশ্চিমা গোয়েন্দা সূত্রগুলো বলছে, সিরিয়ায় মূলত ইরানের বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। ডিডব্লিউ

মন্তব্য করুন