মেয়েদের বিবাহ বাণিজ্য রোধে রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশনের দাবি

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১

তথ্য গোপন করে বহুবিবাহ রোধ করতে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশন করার দাবি জানিয়েছে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তারা এ দাবি জানায়।

এ সময় বক্তারা বলেন, বর্তমানে অনেকেই কাবিন বাণিজ্যের শিকার হচ্ছেন। বিভিন্ন পরিবার উচ্চ কাবিন করে বিয়ে দিয়ে এক সপ্তাহের মাথায় কনে পক্ষ থেকে তালাক দিয়ে কাবিন দাবি করে।

এর সংখ্যা ক্রমশ বাড়ছে এবং এখন এটি ব্যবসায় রূপ নিয়েছে। এটি রোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশন করা প্রয়োজন। এর ফলে কে বিবাহিত ও কে অবিবাহিত তা সহজেই জানা যাবে।

তারা বলেন, বহুবিবাহ প্রতারণা রোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করা প্রয়োজন। এছাড়া নারী নয়, দেশে পুরুষও নির্যাতনের স্বীকার হয়। কিন্তু প্রকাশ পায় না।

কিছু নারীরা কান্না দিয়েই অনেক মিথ্যা ঘটনাকে সত্য বানিয়ে দেয়। আমরা চাই মিথ্যা মামলা বন্ধ হোক। সেজন্য নারী আইনের সংশোধন জরুরি। আর সার্বিক বিষয় বিবেচনা করে নারী বিষয়ক মন্ত্রণালয়ের মতো দেশে একটি পুরুষ বিষয়ক মন্ত্রণালয় প্রয়োজন।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন- সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম নাদিম, প্রচার সম্পাদক আব্দুর রাজ্জাক খান, ঢাকা মহানগরের সদস্য সচিব মাজেদা ইবনে আজাদ প্রমুখ।

মন্তব্য করুন