যুদ্ধবিধ্বস্ত মুসলিম রাষ্ট্র সিরিয়ায় বাইডেনের প্রথম হামলা; নিহত ১৭

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১
জো বাইডেন। ফাইল ছবি। ছবি : এপি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়াদের ওপর হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন এই তথ্য জানিয়েছে।

এ হামলায় ইরানপন্থী ১৭ জন যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে এএফপি। জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর তার নির্দেশে জানামতে এটাই প্রথম হামলা। বিবিসি, আলজাজিরা।

পেন্টাগন জানায়, ইরানপন্থী গোষ্ঠীদের একাধিক সীমান্ত নিয়ন্ত্রণ পয়েন্টের বিভিন্ন স্থাপনায় এই হামলা চালানো হয়। ইরাকে মোতায়েনকৃত মার্কিন ও জোট সেনাদের বিরুদ্ধে সাম্প্রতিক হামলার জবাবে এই পদক্ষেপ অনুমোদন দেন জো বাইডেন।

সিরিয়া-যুদ্ধের ওপর নজর রাখা যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, মার্কিন বাহিনীর হামলায় ইরানপন্থী ১৭ জন মিলিশিয়া নিহত হয়েছেন।

ফেব্রুয়ারির শুরুতে ইরাকে মার্কিন স্থাপনায় রকেট হামলায় এক বেসামরিক কন্ট্রাক্টর নিহত হন। মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে চালানো ওই রকেট হামলায় এক সেনা ও অপর পাঁচ কন্ট্রাক্টর আহত হয়েছিল।

বাগদাদের গ্রিন জোন বলে পরিচিত মার্কিন ঘাঁটিতেও রকেট আঘাত হেনেছে। এই গ্রিন জোনে মার্কিন ও অন্যান্য কূটনৈতিক মিশন অবস্থিত।

পেন্টাগন জানায়, কাতাইব হিজবুল্লাহ ও কাতাইব সাইয়্যিদ আল-শুহাদা নামের দুটি ইরানপন্থী মিলিশিয়া গোষ্ঠীর ওপর পূর্ব সিরিয়ায় বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, সামরিক জোটের শরিকদের সঙ্গে পরামর্শক্রমেই সিরিয়ায় বৃহস্পতিবারের হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই হামলাকে উপযুক্ত সামরিক পদক্ষেপ মারে করা হচ্ছে যা কঠোর কূটনৈতিক পন্থার সমন্বয়ে নেওয়া হয়েছে।

মন্তব্য করুন