রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষা চালু করার দাবি

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২১

মিনহাজ আবেদিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়: স্থগিত হওয়া পরীক্ষা চালু করার দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (২৫ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় প্যারিস রোডে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে এ কর্মসূচি পালন করেন তারা।

এক দফা এক দাবি, স্থগিত হওয়া পরীক্ষা চালু চাই, শিক্ষা নিয়ে প্রহসন চলবে না, ১৯ এর সকল পরীক্ষা চালু চাই প্ল্যাকার্ড হাতে এসব দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘পরীক্ষার তারিখ ঘোষণার পর আমরা অনেকেই অনেক দূর থেকে পরীক্ষা দিতে এসেছি। হল না খোলা সত্ত্বেও আমরা মেস ভাড়া নিয়ে পরীক্ষা দিচ্ছিলাম। অনেকের অধিকাংশ পরীক্ষাই হয়ে গেছে। কারও শুধু ল্যাব বা প্রাকটিক্যাল বাকি আছে। এসময় পরীক্ষা স্থগিত করায় আমরা বিপাকে পড়ে গেছি। আমরা বিশ্ববিদ্যালয় উপাচার্য, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি যে, সাত কলেজের মতো আমাদেরও আটকে থাকা পরীক্ষাগুলো দ্রুত নেওয়া হোক।’

তারা আরও বলেন, ‘আমরা টাকা পয়সা খরচ করে পরীক্ষা দেওয়ার উদ্দেশ্যে মেস ভাড়া করে থাকছি কিন্তু পরীক্ষা দিতে পারছি না। রাজশাহী এসে আবার ফিরে যেতে হচ্ছে। ফলে আমরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছি। এবং এভাবে তারিখ পেছানোর কারণে ইতোমধ্যে আমরা সেশন জটে পড়েতে যাচ্ছি। আর এ জট থেকে মুক্তি চাই।’

উল্লেখ্য, গত ২ জানুয়ারি থেকে করোনার কারণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আটকে থাকা পরীক্ষা পুনরায় শুরু করার নির্দেশ দেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন বিভাগের অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা শুরু হয়। এই পরীক্ষা চলাকালীন সরকার আগামী ২৪মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ও আসন্ন সকল প্রকার পরীক্ষা স্থগিত করেছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর চলমান ও আসন্ন সকল প্রকার পরীক্ষা স্থগিত করার নির্দেশ দেয় উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।

মন্তব্য করুন