সশস্ত্র বাহিনীতে নারী নিচ্ছে সৌদি আরব

প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

সৌদি আরবের সশস্ত্র বাহিনীতে প্রথমবারের মতো নারীদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। 

রোববার থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ভর্তি পোর্টালের মাধ্যমে সাইন আপ করে আবেদন করতে পারবেন নারীরা।পাশাপাশি ছেলেদের জন্যও নতুন ভর্তি বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়- সৌদি আরব সেনাবাহিনী, রয়েল সৌদি বিমান প্রতিরক্ষা, রয়েল সৌদি নেভি, রয়েল সৌদি কৌশলগত মিসাইল বাহিনী এবং সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসে সৈনিক থেকে সার্জেন্ট পদ পর্যন্ত নারীদের নিয়োগ দেওয়া হবে।

আবেদনকারীকে নির্দিষ্ট শর্ত অনুযায়ী ভর্তি পরীক্ষায় পাস করতে হবে। একটি পরিষ্কার ইমেজ থাকা এবং দেশের সেবার জন্য মেডিক্যালি ফিট থাকতে হবে। তবে নারী আবেদনকারীদের জন্য কিছু অতিরিক্ত মানদণ্ডও যুক্ত করা হয়েছে। এক্ষেত্রে নারীদের বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। উচ্চতা ১৫৫ সেন্টিমিটার বা এর চেয়েও লম্বা হতে হবে। পাশাপাশি কেউ সরকারী কর্মচারী হতে পারবেন না।

এ ছাড়া স্বতন্ত্র জাতীয় পরিচয়পত্র এবং কমপক্ষে উচ্চ বিদ্যালয় পাসের সার্টিফিকেট থাকতে হবে। তবে বাইরের নাগরিকদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ সৌদি নারীরা আবেদন করতে পারবেন না। এ বিষয়ে সৌদি আরবের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ রহমা আল-খায়রি বলেন, সেনাবাহিনীতে নারীদের থাকা খুব জরুরি।

যেখানে তারা আমাদের রক্ষণশীল সমাজে সক্রিয় ভূমিকা নিতে পারবে। এটা সম্পূর্ণই আমার ব্যক্তিগত মতামত। আরব নিউজকে তিনি বলেন, দেশের ইতিহাসে আমরা এমন কোনো নারীর কথা শুনিনি, যারা মাঠে এসে লড়াই করেছিল। সৌদি নারীদের সবসময় চিকিৎসা কিংবা প্রশাসনে দেখা গেছে। একমাত্র পুরুষরাই মাঠে লড়াই করে আসছে।

মন্তব্য করুন