না ফেরার দেশে শাইখুল হাদীস রহ. এর জামাতা অধ্যক্ষ নুরুল হক

প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২১

৮ হাফেজের গর্বিত পিতা, শাইখুল হাদীস রহ. এর জামাতা ও ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. নুরুল হক মিয়া ইন্তেকাল করেছেন। আজ শনিবার (২০ ফেব্রুয়ারি) এক ফেসবুক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে তাঁর শ্যালক মাওলানা মামুনুল হক। ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ শনিবার বেলা সাড়ে ১২টার দিকে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। আজ রাত ৮টায় মোহাম্মাদপুর সাত মসজিদ প্রাঙ্গণে জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

অধ্যক্ষ অধ্যাপক মো. নুরুল হক মিয়ার ছেলে এহসানুল হক জানিয়েছেন, আব্বা হাইপ্রেসার, ডায়াবেটিসসহ বার্ধ্যজনিত রোগে ভুগছিলেন।

অধ্যক্ষ নুরুল হক মিয়া ছিলেন ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ। তিনি দুই ছেলে ও ছয় কন্যার জনক। তার আটজন সন্তানই কুরআনে কারিমের হাফেজ। কেমিস্ট্রির খ্যাতিমান এই প্রফেসরের অন্তত সাতটি বই উচ্চ মাধ্যমিক ও স্নাতক স্তরের পাঠ্যসূচিভুক্ত। এছাড়া তিনি একজন দাঈ ছিলেন। নানা অঙ্গনে দীনি খেদমত আঞ্জাম দিয়েছেন।

১৯৪৪ সালের ১ জুলাই গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার অজপাড়া জন্ম নেয়া নূরুল হক শিক্ষা জীবনের শুরু থেকেই মেধার স্বাক্ষর রেখেছেন। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি ডিপার্টমেন্টে।

১৯৬৯ এ শিক্ষকতার পেশায় যোগ দিয়ে অধ্যাপনা করেছেন দেশসেরা প্রতিষ্ঠান সমূহে। সিলেট এমসি কলেজ, ময়মনসিংহ আনন্দমোহন কলেজ, টাংগাইল করোটিয়া কলেজ, ঢাকা বিজ্ঞান কলেজ, জগন্নাথ কলেজ এর মধ্যে উল্লেখযোগ্য। প্রায় দীর্ঘ এক যুগ ছিলেন ঢাকা কলেজে। কেমিস্ট্রি ডিপার্টমেন্টের হেড ছিলেন চার বছর। সর্বশেষ ২০০১ সালে তিনি ঢাকা কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য করুন