মাদানীনগরে আল্লাহ প্রেমিকদের মিলনমেলা

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

মুফতি ওমর ফারুক মারুফ: মাদানী নগর ইসলাহী জোড়৷ একটি আত্মশুদ্ধিমূলক মূলক দ্বীনী তাহরিক৷ গতানুগতিক মাহফিল ও সভারীতির ঊর্ধ্বে উঠে এক ভিন্নধর্মী আয়োজন ৷রুপরেখা অনেকটা তাবলীগী জোড় সদৃশ৷ উম্মাহর আত্মিক পরিশুদ্ধি ও নৈতিক উৎকর্ষ সাধনের লক্ষ্যে বৈচিত্রময় এই জোড়ের প্রবর্তন করেন এদেশের প্রখ্যাত বুজুর্গ, শীর্ষ মুরুব্বি মাও: ইদ্রিস সন্দিপী রহ:৷হযরত মাদানী রহ: এর হাতে গড়া এই ব্যক্তিত্ব জীবন ভর একই সঙ্গে দাওয়াত তালিম তাযকিয়ার অঙ্গনে মিশন নিয়ে কাজ করেছেন৷ সুলুকেব় মেহনতকে দেশব্যপী বেগবান করার লক্ষে প্রতিষ্ঠা করেছেন “তাহরীকে ইসলাহুল উম্মাহ বাংলাদেশ” নামের অরাজনৈতিক সংগঠন৷

প্রতিবছর নিজ ভক্ত-মুরিদ অনুসারীদের সম্মিলিত আত্মসংশোধনের লক্ষ্যে ৩৪ বছর পূর্বে “তাহরীকে ইসলাহুল উম্মাহর” ব্যানারে তিনি এই জোড়ের সূচনা করেন ৷ বর্তমানে অনেকেই এ নামে মাহফিল ও ইসলামী সম্মেলন করে থাকেন ৷তবে তিনিই এই ধারার প্রথম প্রবর্তক ৷বিগত তিন দশকেরও বেশি সময় ধরে হযরতের প্রতিষ্ঠিত মাদানীনগর এ’ অনুষ্ঠিত হচ্ছে এই জোড়৷এবারও ১৯ ও ২০ ফেব্রুয়ারি শুক্র-শনি জোড়ের আয়োজন করেছে মাদ্রাসা কতপক্ষ৷ সন্দিপী রহ: এর ইন্তেকালের পর তার রেখে যাওয়া প্রতিষ্ঠান ও ইসলাহী মিশনের সার্বিক তত্ত্বাবধান করছেন তাঁর বড় সাহেবজাদা মাওলানা ফয়জুল্লাহ সন্দিপী।

হযর়ত সন্দিপী রহ: এর আধ্যাত্মিক মিশন দেশব্যাপী পরিচালিত ছিল, তাই বার্ষিক এই জোড়ে গোটা দেশ থেকেই তার ভক্ত মুরিদান ও শীষ্যরা এখানে সমবেত হন৷ বিশেষ করে নরসিংদী, আড়াইহাজার, রাজশাহী জামালপুর,শেরপুর ও রংপুর থেকে প্রচুর ধর্মপ্রাণ মুসলমান জোড়ে অংশগ্রহণ করেন। গতকাল বৃহস্পতিবার থেকেই মুসল্লিরা আসতে শুরু করেছেন বলে জানা গেছে৷ আগত মুসল্লিদের থাকা-খাওয়ার পর্যাপ্ত ব্যবস্থা সম্পন্ন বলে জানিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ৷ শুক্রবার আম বয়ানেব় মধ্যদিয়ে শুরু হয়েছে জোড়ের আনুষ্ঠানিক কার্যক্রম।

এরপর সারাদিন ইসলাহী নসীহত, তালীম, যিকির-আযকার ইত্যাদির মধ্যদিয়ে সময় কাটাবেন মুসল্লিরা। শনিবারও দিনভর বিভিন্ন আত্নশুদ্ধিমূলক বয়ান-নসীহত চলবে। প্রতিবারের ন্যায় এবারো ইসলাহী জোড়ে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করবেন বিশ্বের ঐতিহ্যবাহী ইলমী বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের স্বনামধন্য মুহাদ্দিস ও ভারতের সর্ববৃহৎ ইসলামী অরাজনৈতিক সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দের সদর ও শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ.-এর সুযোগ্য সন্তান, আওলাদে রাসূল মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানী।

পাশাপাশি জোড়ে বয়ান করবেন শাইখুল হাদীস আল্লামা নূরুল ইসলাম (আদিব সাহেব)। মুনাযিরে আযম মাওলানা নূরুল ইসলাম ওলিপুরী এবং মাওলানা নজরুল ইসলাম কাসেমী ও মাও: সালাহুদ্দিন নানুপুরী সহ বাংলাদেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম ও পীর- মাশায়েখবৃন্দ৷শনিবার রাত ন’টায় আখেরী মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দুইদিনের এই জোড়।

লেখক: শিক্ষক দারুল উলুম মাদানীনগর ঢাকা

মন্তব্য করুন