বিদেশে উচ্চশিক্ষায় কওমি শিক্ষার্থীদের সমস্যা নিয়ে সেমিনার কাল

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

কওমি মাদরাসা শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিশেষ একটি সেমিনার আয়োজন হচ্ছে কাল।

উদ্যমী ও কর্মঠ কয়েকজন তরুণদের ব্যবস্থাপনায় ‘মুসলিম ইয়ুথ সার্কেল’ এর ব্যানারে সেমিনারটি রাজধানী ঢাকার ফকিরাপুলে হোটেল রাহমানিয়া ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হবে।

সেমিনারটির আগামী কাল ২৮ জানুয়ারি (বৃহস্পতিবার) সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত চলবে।

মাদরাসা দারুর রাশাদের প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ সালমানের সভাপতিত্বে সেমিনারের প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের লোহাগাড়া-সাতকানিয়া আসনের সাংসদ, মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। প্রধান আলোচক থাকবেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসানুল্লাহ।

আয়োজক কমিটির আহবায়ক মুহাম্মদ এহসান সিরাজের সাথে কথা বললে তিনি সেমিনার বিষয়ে বলেছেন –  কওমি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ সময়ের একটি প্রত্যাশিত দাবি। বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদরাসার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমান স্বীকৃতিদানের পর এই দাবি আরও জোরালো হয়েছে।

প্রতিবছর বাংলাদেশ থেকে ভারতের দেওবন্দ-নদওয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কওমি শিক্ষার্থীরা উচ্চশিক্ষার উদ্দেশ্যে গমন করে থাকেন-একান্ত ব্যক্তিগত উদ্যোগে। এক্ষেত্রে সরকারি/বেসরকারি কোনো ব্যবস্থাপনা নেই।

এমন একটি প্রয়োজনীয়তাকে সামনে রেখে মুসলিম ইয়ুথ সার্কেল ‘কওমি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারটির আয়োজন করেছে।

নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে সেমিনার আয়োজকদের পক্ষ থেকে যাদেরকে অংশগ্রহণের জন্য অনুমোদন দেয়া হয়েছে তারাই কেবল প্রোগ্রামে অংশগ্রহণ করবে। ভবিষ্যতে এ বিষয়ে আরও ব্যাপকভাবে কাজ করার ও বৃহত সেমিনার-প্রোগ্রাম আয়োজনের পরিকল্পনা রয়েছে মুসলিম ইয়ুথ সার্কেলের – এমনটাও জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন