বাবরি মসজিদ উৎসর্গ হবে স্বাধীনতা যুদ্ধের নেতা আহমদুল্লাহ শাহর নামে

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

বাবরি মসজিদের বদলে অযোধ্যায় নির্মিত মসজিদ কমপ্লেক্সটি ১৮৫৭ সালের ইংরেজবিরোধী প্রথম স্বাধীনতা যুদ্ধের নেতা মৌলভি আহমদুল্লাহ শাহকে উৎসর্গ করা হবে। ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সূত্রে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য নিশ্চিত করে।

ভারতের সুন্নি ওয়াকফ বোর্ডের তত্ত্বাবধানে নির্মিতব্য মসজিদ কমপ্লেক্স পরিচালনাকারী প্রতিষ্ঠান ইন্দো-ইসলামিক কালচালার ফাউন্ডেশনের (আইআইসিএফ) মহাসচিব আখতার হুসাইন বলেন, ‘অযোধ্যার মসজিদ প্রকল্পটি মহান স্বাধীনতা যুদ্ধের নেতা মৌলভি আহমদুল্লাহ শাহকে উৎসর্গের বিষয়টি ট্রাস্ট গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

বিভিন্ন প্ল্যাটফর্মের পক্ষ থেকে আমাদেরকে এ প্রস্তাব দেওয়া হয়েছে। আমরা আলোচনা করে এ বিষয়ে ঘোষণা দেব।’ অযোধ্যার মসজিদ কমপ্লেক্সটি সামাজিক ভ্রাতৃত্বের প্রতীক হিসেবে থাকবে। আর তাই কমপ্লেক্সটি শাহের উদ্দেশ্যে উৎসর্গ করা হবে। তিনি ভারতের ভ্রাতৃত্বের উজ্জ্বল নিদর্শন ও ইসলামের একনিষ্ঠ অনুসারী ছিলেন।

মৌলভি আহমদুল্লাহ শাহ ফয়জাবাদি আনুমানিক ১৭৮৭ সালে জন্মগ্রহণ করেন। ১৮৫৮ সালের ৫ জুন তিনি ইংরেজদের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ করে শহীদ হন। ১৮৫৭ সালের বিদ্রোহ নিয়ে লেখা ব্রিটিশ অফিসার জর্জ ব্রুস মেলেসন লিখিত ‘হিস্টোরি অব ইন্ডিয়ান মিউটিনি’ বইয়ে আহমদুল্লাহ শাহের সশস্ত্র ও সংগঠিত বিদ্রোহের বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়।

মৌলভি আহমদুল্লাহ শাহ ভারতের আওয়াদ অঞ্চলে বিদ্রোহ শুরু করেন। ফয়জাবাদের চওক এলাকায় তিনি একটি মসজিদ প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি বিদ্রোহী নেতাদের সঙ্গে পরামর্শের জন্য সমবেত হতেন। এ সময় তিনি আওয়াদের বিশাল অংশ ও ফয়জাবাদ এলাকা ইংরেজমুক্ত করেছিলেন।

মন্তব্য করুন