আরববিশ্বে করোনা গবেষণায় শীর্ষস্থানে সৌদি আরব

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

বিশ্ববিদ্যালয়ে করোনা (কভিড-১৯) মহামারি বিষয়ক গবেষণায় আরববিশ্বের শীর্ষস্থান অধিকার করেছে সৌদি আরব। আর বৈশ্বিক পরিমণ্ডলে করোনা গবেষণায় আগের চেয়ে উন্নতি করে ১৪ তম স্থান অর্জন করেছে দেশটি। বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইটের পরিসংখ্যানে তা প্রকাশ পায়। সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার সূত্রে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

খবরে আরো বলা হয়, এর আগে গবেষণা ক্ষেত্রে সৌদি আরব বিশ্বে ১৭ তম ছিল। বর্তমানে ১৪ তম স্থান অধিকার করে। এদিকে জি টুয়েন্টি দেশগুলোর মধ্যে ১২ তম স্থান আছে। সৌদির বিশ্ববিদ্যালয়গুলো করোনা বিষয়ক ৮৪ টিরও বেশি মৌলিক গবেষণাপত্র প্রকাশ করেছে। তাছাড়া এ সময়ে করোনা সংক্রান্ত ৯ শতাধিক গবেষণাপত্র প্রকাশ পেয়েছে।

সম্প্রতি সৌদির ইমাম আবদুর রহমান বিন ফয়সাল বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের তত্ত্বাবধানে দেশটি প্রথম করোনা টিকা তৈরিতে সফল হয়। বিশ্ববিদ্যালয়ের বায়োমোডিকেল ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ডা. ইমান আল মানসুর গবেষক দলটির তত্ত্বাবধান করেন।

সৌদির স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী ডা. তাওফিক আল রাবিয়াহ জানান, করোনা বিষয়ক গবেষণার জন্য সৌদি ৫০ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে। পর্যাপ্ত বাজেট গবেষণা ক্ষেত্রে উন্নতি বয়ে আনে। সৌদির শিক্ষামন্ত্রী ড. হামাদ বিন মুহাম্মাদ আল শেখ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অগ্রগতিতে আনন্দ প্রকাশ করেন। তিনি দেশের শিক্ষা ও বিজ্ঞানবিষয়ক গবেষণায় অব্যাহত সহায়তার জন্য দেশটির বাদশাহ ও যুবরাজকে ধন্যাবাদ জ্ঞাপন করেন।

মন্তব্য করুন