ওয়াজ-মাহফিলে বাধা দেওয়ার প্রতিবাদ ও বিভিন্ন দাবিতে ময়মনসিংহে প্রতিবাদ বিক্ষোভ

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

ময়মনসিংহে ধর্মীয় আলোচনা, ওয়াজ মাহফিলে বাধা এবং ছাত্রদের হামলার প্রতিবাদে ময়মনসিংহে ইত্তেফাকুল ওলামার বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শুক্রবার বাদ জুম্মা এ সমাবেশকে কেন্দ্র করে ময়মনসিংহ নগরীর বড় মসজিদ চত্বরে ধর্মপ্রাণ মুসুল্লিদের বিশাল উপস্থিতি জনসমুদ্রে পরিণত হয়েছে।

বক্তারা বলেন, গত ১৯ জানুয়ারি মঙ্গলবার ময়মনসিংহ বড় মসজিদে সা’দপন্থী কতিপয় দুস্কৃতিকারী জামিয়া ফয়জুর রহমান রহ.-এর নিরীহ ১৩/১৪ জন ছাত্রকে বিনাকারণে মেরে মারাত্মকভাবে আহত করেছে, তালেবে ইলমদের রক্ত ঝরিয়েছে। সা’দপন্থীরা বহিরাগতদের সহযোগিতায় সন্ত্রাসী কায়দায় এই হামলা চালিয়েছে। আমরা এর তীব্র নিন্দা, প্রতিবাদ ও দোষীদের কঠোর শাস্তির দাবি জানাচ্ছি।

আয়োজকরা আরও জানান, সম্প্রতি দেশের প্রখ্যাত শীর্ষ আলেমদেরকে দ্বীনি দায়িত্ব পালনে বাধা দেয়া হচ্ছে। এতে তাদের সাংবিধানিক অধিকার থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে। বিভিন্নভাবে তাদেরকে হেনস্তা করা হচ্ছে। ভয়-ভীতি ও হুমকি-ধমকি প্রদর্শন করা হচ্ছে।

আমরা এসকল ঘৃণ্য আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাতেই এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছে।

সমাবেশে আল্লামা আব্দুর রাহমান হাফেজ্জীর সভাপতিত্বে বক্তারা বলেন, ওয়াজ মাহফিলগুলোতে বাধা-প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। নানা বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে। মাইক খুলে নিয়ে আসা হচ্ছে। মঞ্চ-প্যান্ডেল ভেঙে দেয়া হচ্ছে। আয়োজকদেরকে হয়রানি করা হচ্ছে। বক্তাদেরকে ভয় দেখানো হচ্ছে। আতঙ্ক সৃষ্টি করে ওয়াজ মাহফিলগুলো বন্ধের পাঁয়তারা চালানো হচ্ছে। এভাবে আর চলতে পারে না। অবিলম্বে সকল বাধা অপসারণ করে শর্তহীনভাবে ওয়াজ মাহফিল বাস্তবায়নের পথ নির্বিঘ্ন করতে হবে। অন্যথায় আগামী দিনে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

সমাবেশে মুফতী শরীফুর রহমানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন, আল্লামা খালেদ সাইফুল্লাহ সা’দী, আল্লামা আব্দুল হক, আল্লামা আনওয়ারুল হক, মুফতী ফজলুল হক, মুফতী আহমদ আলী, মাওলানা দেলাওয়ার হোসাইন, মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা জাকারিয়া, মুফতী মুহিব্বুল্লাহ, মাওলানা মঞ্জুরুল হক, মুফতী মাহবুবূল্লাহ, হাফেজ মাও. আবু তাহের খান, মাওলানা আবু হানিফা নো’মান, মাওলানা মুহাম্মদ, মাওলানা নূরুল আবসার মাসুম, মুফতী আমীর ইবনে আহমদ, শাহ মুশাররফ, মুফতী গোলাম মাওলা ভূঁইয়া, মাওলানা রশিদ আহমদ ফেরদাউস, মুফতী আকরাম হুসাইন ও মাওলানা চৌধুরী নাসির আহমদ প্রমুখ।

সূত্র : ইনকিলাব।

মন্তব্য করুন