দরিদ্র দেশগুলোকে উৎপাদন খরচে ৪ কোটি ডোজ টিকা দেবে ফাইজার

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশকে উৎপাদন খরচে ফাইজার-বায়োএনটেকের তৈরি ৪ কোটি ডোজ টিকা দেয়া হবে। গতকাল শুক্রবার এ ঘোষণা দিয়েছে মার্কিন জায়ান্ট ওষুধ কোম্পানিটি। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, বিশ্বের ধনী দেশগুলো এরইমধ্যে টিকাদান কর্মসূচি শুরু করেছে।

আর্থিকসহ বিভিন্ন কারণে এ ক্ষেত্রে পিছিয়ে রয়েছে দরিদ্র দেশগুলো। স্বল্প আয়ের এসব দেশের টিকা নিশ্চিত করতে বিশ্বব্যাপী ন্যায্য বিতরণ প্রচেষ্টা নিয়েছে আন্তর্জাতিক কয়েকটি সংগঠন। কোভ্যাক্স নামে এই কর্মসূচি আগামী ফেব্রুয়ারি মাসে শুরু হওয়ার কথা রয়েছে। কোভ্যাক্স-এ সহযোগী হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও টিকা অ্যালায়েন্স গ্যাভি। জরুরি ব্যবহারের জন্য অনুমোন পাওয়া টিকার মধ্যে অন্যতম ফাইজার।

ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আলবার্ট বউর্লা জানান, অবশিষ্ট উন্নয়নশীল দেশগুলোকে কোভ্যাক্সের মাধ্যমে উৎপাদন খরচে টিকা সরবরাহ করবে ফাইজার। এই সুযোগ পেয়ে গর্বিত উল্লেখ করে তিনি আরো বলেন, দরিদ্র দেশগুলোর চরম ঝুঁকিতে থাকা স্বাস্থ্যকর্মী ও অন্যান্যদের টিকা দেয়া সম্ভব হবে।

এদিকে, গ্যাভির প্রধান নির্বাহী (সিইও) সাথ বার্কলি জানান, কোভ্যাক্সকে প্রায় ১৫ কোটি ডোজ টিকা দিতে প্রস্তুত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। ডব্লিউএইচওর অনুমোদন পেলে ফেব্রুয়ারির মাঝামাঝি এ টিকা সরবরাহ করা হতে পারে। কোভ্যাক্স কর্মসূচির বিষয়ে তিনি আরো জানান, ২০২১ সালের প্রথম ৩ মাসে দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহ করা সম্ভব হবে।

মন্তব্য করুন