মুসলিমদের ওপর চালানো নৃশংসতাকে ‘চরম মিথ্যা’ আখ্যা দিল চীন

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

উইঘুরদের ওপর গণহত্যা নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগকে উড়িয়ে দিয়েছে চীন। এই অভিযোগকে তারা `চরম মিথ্যা’ ও `বিষাক্ত’ বলে আখ্যা দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এই ঘোষণার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দোষারোপ করেন। তিনি বলেন, গত চার বছর মিথ্যা প্রস্তাব ও অভিযোগ করে গেছেন পম্পেও।

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে বসবাসকারী উইঘুরদের বেশিরভাগই তুর্কি মুসলিম। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো প্রায়ই এই সংখ্যালঘু জনগোষ্ঠীটির ওপর চীনা নিপীড়নের তথ্য হাজির করছে।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, ১০ লাখের বেশি উইঘুরকে জিনজিয়াংয়ের শত শত বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। ধর্মীয় কার্যক্রম ও রীতিনীতি ত্যাগে উইঘুরদের ওপর চাপ প্রয়োগেরও অভিযোগ রয়েছে চীনা কর্তৃপক্ষের বিরুদ্ধে। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে বেইজিং।

মঙ্গলবার এক বিবৃতিতে পম্পেও বলেন, ‘আমি বিশ্বাস করি সেখানে গণহত্যা চলছে। উইঘুরদেরকে ধ্বংস করে দেয়ার অব্যাহত প্রচেষ্টা দেখতে পাচ্ছি আমরা।’

জবাবে চীনের মুখপাত্র বলেন, ‘অতীতে চীনে কখনোই গণহত্যা সংঘটিত হয়নি, এখনও হচ্ছে না এবং ভবিষ্যতেও হবে না। মানবাধিকাকর্মীদের মতে, জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুর নিপীড়নের শিকার।

মন্তব্য করুন