মুসলিম বিশ্বের সাথে সম্পর্কোন্নয়ন করলেই জো বাইডেন প্রশংসিত হতে পারে : মামুনুল হক

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১
জো বাইডেন (বায়ে) মামুনুল হক (ডানে)।

বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসার শাইখুল হাদিস মাওলানা মামুনুল হক পরিচালিত ফেসবুক লাইভ প্রোগ্রাম ‘আপনার জিজ্ঞাসা’তে নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্পর্কে তার মতামত জানিয়েছেন।

‘আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই একটি বক্তব্যে হাদীসের উদ্ধৃতি দিয়েছেন ফলে অনেকেই তাকে নিয়ে উচ্ছ্বসিত আবার কেউ কেউ তাকে মুসলিম বিশ্বের জন্য ট্রাম্পের চেয়ে বেশী ক্ষতিকর মনে করছে’ একজন দর্শকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,

‘আসলে আমেরিকাসহ পশ্চিমা এসকল দেশগুলোর পররাষ্ট্রনীতি সম্পর্কে যতটুকু ধারনা আমাদের রয়েছে তাদের আসলে কোনও ব্যক্তি বা প্রেসিডেন্টের পরিবর্তন তাদের পররাষ্ট্রনীতির মধ্যে কোন মৌলিক পরিবর্তন আনতে পারে না। তবে বিভিন্ন সরকারের বৈদেশিক নীতির মধ্যে কিছু পরিবর্তন হয়ে থাকতে পারে। তাই তাদের ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করার মতো কোনো যৌক্তিকতা দেখি না বরং আমাদের কাছে মনে হয় যে তারা উভয়েই মুদ্রার এপিঠ-ওপিঠ।’

তিনি আরও বলেন – তবে সে ক্ষেত্রে কখনো কখনো  কোন ব্যক্তি বেশি উগ্র হয়ে থাকে আবার কোন কোন ব্যক্তি কোন কোন প্রেসিডেন্ট উগ্রতার দিক থেকে অন্যদের থেকে কম হয়ে থাকতে পারে। সেটি কোন একজন ব্যক্তির বাহ্যিক আচরণ দেখে নির্ণয় করা বড় কঠিন ব্যাপার।

মামুনুল হক বলেন – তবে হাদিসের কারণে উচ্ছ্বাস প্রকাশ করার কোন অবকাশ নেই কারণ অনেক সময় তারা কোন ধর্মাবলম্বীদের দৃষ্টি আকর্ষণ করার জন্য বা তাদের কাছে আস্থা অর্জন করার জন্য এমনটি করে থাকতে পারেন।

তিনি বলেন – রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বক্তব্যের উদ্বৃতি বা বিভিন্ন ধর্মগুরুরদের বক্তব্যের উদ্বৃতি অনেকে পাণ্ডিত্য প্রকাশ করার একটি বিষয় হয়। সুতরাং শুধুমাত্র একটি বক্তব্যের মধ্যে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উদ্ধৃতি প্রদান করার কারণে এটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করার কিছু আছে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেন – যদি তার কর্মকাণ্ডের মাধ্যমে মুসলিম বিশ্বের সঙ্গে সম্পর্কোন্নয়ন করতে পারে এবং মুসলমানদের প্রতি যদি সে তার উদারতার পরিচয় দিতে পারে তখন সে আমাদের পক্ষ থেকে প্রশংসাযোগ্য হবে।

  • শ্রুতিলিখন : পাবলিক ভয়েস ডেস্ক। সম্পাদনা : হাছিব আর রহমান।

মন্তব্য করুন