হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প; অস্বীকার করলেন মার্কিন ঐতিহ্য

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস থেকে বিদায় নিয়েছেন। এখন তিনি জয়েন্ট বেস অ্যান্ড্রুজে সম্ভাব্য একটি সংক্ষিপ্ত ফেয়ারওয়েল অনুষ্ঠানে অংশ নেবেন। বুধবার (২০ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউস থেকে বিদায় নিয়েছেন। তিনি জয়েন্ট বেস অ্যান্ড্রুজে একটি সম্ভাব্য ফেয়ারওয়েল অনুষ্ঠানে অংশ নেবেন। জয়েন্ট বেস অ্যান্ড্রুজে সামরিক অভিবাদন নিয়ে ট্রাম্প ও মেলানিয়া চলে যাবেন ফ্লোরিডার মার এ লাগোতে।

ক্ষমতা ছাড়ার পর ট্রাম্প আপাতত তার ঘনিষ্ঠ কিছু সহযোগীকে নিয়ে ফ্লোরিডাতেই থাকবেন। ভবিষ্যতে তিনি কী করবেন, সে সম্পর্কে কোনো তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন চতুর্থ প্রেসিডেন্ট, যিনি উত্তরসূরির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন না। এতে করে প্রায় দেড়শো বছরের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটলো। এর আগে শেষবার এমন ঘটনা ঘটেছিল ১৮৬৯ সালে বিদায়ী প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসনের সময়।

উত্তরসূরির শপথ অনুষ্ঠানে আরও যে দুইজন প্রেসিডেন্ট উপস্থিত থাকেননি। এরা হলেন-জন অ্যাডামস ও তার ছেলে জন কুইন্সি অ্যাডামস। এবারও এই তিন প্রেসিডেন্টের পথে হাঁটলেন ট্রাম্প। তার উত্তরসূরির জো বাইডেনের শপথ অনুষ্ঠানে না যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে বাইডেন ও কমলা হ্যারিসের কাছে ক্ষমতা হস্তান্তরের দায়িত্ব পড়েছে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর। তিনি জানিয়ে দিয়েছেন শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকছেন।

মন্তব্য করুন