নিজ পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেল ছুঁয়ে শপথ নেবেন বাইডেন

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জীবনে গুরুত্বপূর্ণ দিন ২০ জানুয়ারি। এদিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন তিনি।

এজন্য ইতোমধ্যেই যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শপথের পরই হোয়াইট হাউসের সবুজ চত্বর আর লাল কার্পেট মাড়াবেন এই ডেমোক্র্যাট নেতা। সঙ্গী হবেন স্ত্রী জিল বাইডেন।

জানা গেছে, শপথ পাঠের সময় নিজ পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলে হাত রাখবেন বাইডেন। ১৮৯৩ সাল থেকে এই বাইবেলটি নবনির্বাচিত প্রেসিডেন্টের বাবা ডক্টর জিল বাইডেন ব্যবহার শুরু করেন।

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জর্জ ওয়াশিংটন শপথ নেওয়ার সময় এক হাত বাইবেলে রেখেছিলেন। পরে প্রায় সব মার্কিন প্রেসিডেন্টই শপথ নেওয়ার সময় বাইবেলে হাত রেখেছেন।

এ বিষয়ে কোনো নিয়ম না থাকলেও রীতি হিসেবে মেনে নিয়েছেন সবাই। সেই রীতি অনুযায়ী পরিবারের বাইবেলকেই বেছে নিয়েছেন বাইডেন।

করোনাভাইরাস ও নিরাপত্তার কারণে এবার সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি। প্রতিবার লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলবে না শপথ অনুষ্ঠানে।

মন্তব্য করুন