সৃজনঘরের নতুন আয়োজন ‘তারুণ্যের মাহফিল’ শুক্রবার

প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

শীলিত সৃজনের ছায়ানীড় ‘সৃজনঘর’-এর উদ্যোগে তরুণদের জন্য বিশেষায়িত আয়োজন ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল-২০২১ শুক্রবার (১৫ জানুয়ারি) নাজাত কনফারেন্স হল শ্রীমঙ্গল, মৌলভীবাজারে অনুষ্ঠিত হবে।

তারুণ্যের মাহফিলের প্রথমভাগে মোটিভেশন, দ্বিতীয়ভাগে লেখালেখি কর্মশালা, তৃতীয়ভাগে সিরাত ওয়ার্কশপ এবং শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এতে প্রত্যেক আলোচক তাদের নির্ধারিত বিষয়ের ওপর আলোচনা করবেন। তারুণ্যের মাহফিলে তারাই অংশগ্রহণ করবেন, যারা রেজিস্ট্রেশন করেছেন। তবে মাগরিবের পরের সাংস্কৃতিক অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

এছাড়া সৃজনঘর তারুণ্যের মাহফিল ২০২১ উপলক্ষে প্রকাশিত হচ্ছে স্মারক। স্মারকে থাকছে আমন্ত্রিত সাত প্রশিক্ষকের নির্ধারিত বিষয়ের ওপর সাতটি রচনা। রেজিস্টার্ড প্রত্যেক প্রশিক্ষণার্থীদের জন্য সৌজন্যকপি থাকবে। প্রশিক্ষণের আলোচনা থেকে বিভিন্ন বিষয়ে নিয়ে ‘টেন মিনিট এক্সাম’ ও ‘ঝটপট প্রশ্ন ঝটপট উত্তর’ পর্বও রয়েছে। এতে বিজয়ীরা পাবেন বিশেষ পুরস্কার। মোটিভেশন সেশনে অংশগ্রহণ করবেন বরেণ্য লেখক মাওলানা শরীফ মুহাম্মদ ও মাওলানা রুহুল আমীন সাদী।

লেখালেখি কর্মশালায় অংশগ্রহণ করবেন বার্তা২৪.কমের বিভাগীয় প্রধান মুফতি এনায়েতুল্লাহ ও ঢাকা টাইমসের বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর। সিরাত ওয়ার্কশপে অংশগ্রহণ করবেন বরেণ্য লেখক ও সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মদ, বহু গ্রন্থ প্রণেতা ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন, বিশিষ্ট দাঈ ও মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জের উপ-পরিচালক মাওলানা শাহ নজরুল ইসলাম ও কবি মুসা আল হাফিজ। সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন শিল্পী আহমদ আবদুল্লাহ, শালীন আহমেদ, আবু উবায়দা, শেখ এনাম, মাসুম বিল্লাহ, সুফিয়ান বিন এনাম ও আবাবিল সাংস্কৃতিক ফোরাম। পুরো আয়োজনে উপস্থাপক হিসেবে থাকবেন কবি মীম সুফিয়ান। কোরআন তেলাওয়াত করবেন মাওলানা কারি ইহসান বিন সিদ্দিক। সৃজনঘর তারুণ্যের মাহফিফের উদ্বোধন করবেন নাজাত ইসলামী মারকাজের প্রতিষ্ঠাতা পরিচালক ও মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শেখ ছালেহ আহমদ হামিদী।

এছাড়া আমন্ত্রিত হিসেবে উপস্থিত থাকবেন- শিক্ষাবিদ, সমাজ সেবক, তরুণ ও প্রবীণ আলেমে দ্বীন, ব্যবসায়ী, ওয়ায়েজ রাজনীতিবিদসহ অনেকেই। আয়োজন সম্পর্কে সৃজনঘরের নির্বাহী সভাপতি সাইফ রহমান বলেন, ‘তারুণ্যের মাহফিলের সবরকমের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আয়োজনের সফলতার জন্য সবার সার্বিক সহযোগিতা ও আন্তরিক দোয়া কামনা করছি।’ সৃজনঘরের সাংগঠনিক সম্পাদক ইবাদ বিন সিদ্দিক বলেন, ‘সৃজনঘর আয়োজিত তারুণ্যের মাহফিল অন্য যেকোনো সময়ের চেয়ে ব্যতিক্রমী আয়োজন। আমরা আশাবাদী, তারুণ্যের মাহফিল তরুণ সমাজকে শুদ্ধ আলোর পথ দেখাবে। লেখালেখি ও সিরাত সম্পর্কে নতুনভাবে জানাবে। ইসলামি সংস্কৃতির চর্চাকে সমৃদ্ধ করবে।’

উল্লেখ্য, মৌলভীবাজারের লেখক, সাহিত্যকর্মী এবং সমচিন্তার তরুণদের মধ্যে যোগাযোগ ও মেলবন্ধন তৈরির পাশাপাশি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ইসলাম উপজীব্য সাহিত্য চর্চার যাত্রাকে গতিশীল করতে তরুণ লেখক, চিন্তক ও অ্যাক্টিভিস্টদের নিয়ে ২০১৪ সালের ১৭ জানুয়ারি সৃজনঘর আত্মপ্রকাশ করে। প্রতিষ্ঠার পর থেকে সাহিত্য সভা ও পাঠচক্র আয়োজনের পাশাপাশি ২০১৭ সালে বড় ধরনের একটি লেখালেখি কর্মশালার আয়োজন করে সংগঠনটি। তবে এবারের ভিন্ন ধারার আয়োজন তারুণ্যের মাহফিল ইতোমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

মন্তব্য করুন