‘ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা’

প্রকাশিত: ১০:৫৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তীতে যে কোনো সময় অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী।

রোববার সন্ধ্যায় একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সাথে কথা বলার সময় এই তথ্য নিশ্চিত করেছেন তিনি।

ফোনে বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, ১ ফেব্রুয়ারি ফিজিক্যালি বই মেলা শুরু করা সম্ভব হচ্ছে না। পরিস্থিতির উন্নতি সাপেক্ষে বা পরিবর্তন সাপেক্ষে আমরা পরবর্তী তারিখ ঘোষণা করবো।

যদিও এর আগে পরিস্থিতি বিবেচনায় ভার্চুয়ালি বই মেলা আয়োজনের ব্যাপারে পরিকল্পনা ছিল একাডেমির। তখন বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছিল লেখক ও প্রকাশকদের মাঝে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালি হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবার ‘ভার্চুয়ালি’ বইমেলা আয়োজনের সুপারিশ করা হয়েছিল। কিন্তু তা নিয়েও প্রকাশকদের আপত্তি ছিল।

এ বিষয়ে হাবিবুল্লাহ সিরাজী  বলেন, “আমরা ভার্চুয়ালি করব কিনা, সেটা এখনও সিদ্ধান্ত নিইনি। আমরা সিদ্ধান্ত নিয়ে অচিরেই জানাব আলোচনা সভা ও অন্যান্য অনুষ্ঠান কীভাবে করা যায়।”

নিয়ম অনুযায়ী প্রতিবছর ১ ফেব্রুয়ারি শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা। লেখক, প্রকাশক ও পাঠকদের পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। কিন্তু করোনার কারণে এবার আর তা হচ্ছে না।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন