বাংলাদেশকে বিনা মূল্যে ভ্যাকসিন দিতে চায় ফাইজার

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২১

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ফাইজার বাংলাদেশকে বিনা মূল্যে ভ্যাকসিন দিতে চায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সেইসঙ্গে অনেক দেশই বাংলাদেশে ভ্যাকসিন দিতে চায় এবং দেশে ভ্যাকসিনের কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিনের জন্য আমরা সব দরজা খোলা রেখেছি। অনেকেই আমাদের দেশে এই ভ্যাকসিন দিতে চাচ্ছে। চীন, রাশিয়া, ইউরোপ ও আমেরিকা রয়েছে এই তালিকায়। জাহিদ মালেক জানান, তবে বিনা মূল্যে কিছু ভ্যাকসিন দিতে চাচ্ছে ফাইজার কোম্পানি। এই ভ্যাকসিন আমরা গ্রহণ করবো এবং করোনা মোকাবেলায় যারা সামনের সারিতে রয়েছে, তাদের দেওয়া হবে।

মানিকগঞ্জ সদর উপজেলার শুভ্র সেন্টারে শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ অনুষ্ঠানে আজ শনিবার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, করোনার সংক্রমণ আগের তুলনায় বাংলাদেশে কমে গেছে। বর্তমানে সংক্রমণের হার সাড়ে ৫ শতাংশ। সুস্থতার হার ৯০ শতাংশ। তাছাড়া মৃত্যুর হারও কমে গেছে।

যুক্তরাষ্ট্রে প্রতি দিন ৪ হাজারের মতো লোক করোনায় মারা যায়, সারা বিশ্বে প্রায় ১০ হাজারের বেশি মানুষ প্রতি দিন ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা যাচ্ছে। তবে আমাদের দেশে এখন মৃত্যুর হার খুবই অল্প। আমাদের দেশে কোনো ওয়েভ (ঢেউ) নেই। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, করোনাকালে কেউ গৃহহীন হয়নি, কেউ না খেয়ে থাকেনি, সবাই ভালো আছে। এ অবস্থা আমরা ধরে রাখতে চাই।

তিনি বলেন, ভ্যাকসিন দেওয়ার জন্য সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। আশা করছি, বাংলাদেশ চলতি মাসের শেষে অথবা সামনের মাসের শুরুতেই ভ্যাকসিন পাবে। বাংলাদেশে ভ্যাকসিনের কোনো অভাব হবে না। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুস সালাম, সাটুরিয়া উপজেলা চেয়ারম্যান অ্যাড. আব্দুল মজিদ প্রমুখ।

আই.এ/

মন্তব্য করুন