সাংবাদিক ও তারকাদের বিশেষ নিরাপত্তা দেবে ফেসবুক

প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০

সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা সুরক্ষিত রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। তাই তথ্য সুরক্ষার বিষয়ে ফেসবুক প্রতিনিয়ত নতুন পদক্ষেপ নিচ্ছে। বিশেষ করে যারা ফেসবুকের নিরাপত্তা নিয়ে বেশি উদ্বেগে থাকেন, তাদের জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা করতে পারে প্রতিষ্ঠানটি।

বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক রাজনীতিবিদদের যে সকল বিশেষ নিরাপত্তা সুবিধা দিয়ে থাকে এবার সামনের বছরে তারকা এবং সাংবাদিকদেরও সে সকল সুবিধা প্রদান করবে।

কোম্পানিটির সাইবার সিকিউরিটি প্রধান নাথানিয়েল গ্লাইচারকে উদ্ধৃত করে অ্যাক্সিওস জানিয়েছে, মোবাইল ব্যবহারকারীদের জন্য সিকিউরিটি টোকেন সাপোর্টও সামনের বছর থেকে সরবরাহ করা হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এক্সিওএসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিভিন্ন ধরনের অ্যাকাউন্টের জন্য ‘প্রটেক্ট সিকিউরিটি’ প্রোগ্রামটি ব্যবহারের সুযোগ দেবে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। বিশেষ করে সাংবাদিক, মানবাধিকারকর্মী ও বিভিন্ন ক্ষেত্রের তারকারা এ সুবিধা পাবেন।

ফেসবুক প্রটেক্টের অধীনে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা ছাড়াও হ্যাকিং-প্রচেষ্টা হলে রিয়েল টাইমে জানার সুবিধা থাকবে। তখন ফেসবুক নিজে থেকে হ্যাকিং প্রতিরোধ করবে।

এতদিন পর্যন্ত এ সুবিধা কেবল যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সরকারি সংস্থা, নির্বাচন কর্মকর্তা ও নীল টিক (ব্লু ব্যাজ) পাওয়া অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য ছিল।

২০১৬ সাল থেকে এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরবরাহ করছে ফেসবুক। একই সঙ্গে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু ফিচার যোগ করেছে তারা। পাল্টানো হয়েছে নকশা। তাদের নতুন ডিজাইন আরও বেশি সুরক্ষিত বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন