সোমালিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ ট্রাম্পের

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২০

আফ্রিকার সংঘাতপূর্ণ দেশ সোমালিয়ায় মোতায়েন করা প্রায় সব সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের শুরুতেই এ কাজ শেষ করতে দেশটির প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনকে বলেছেন তিনি।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে টেন্টাগন জানায়, এক দশকের বেশি সময় ধরে সোমালিয়ায় ৭০০ মার্কিন সৈন্য মোতায়েন রয়েছে। তারা আল-শাবাব ও অন্যান সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে দেশটির সরকারি সেনাদের সহযোগিতা করে আসছে।

মার্কিন সেনারা সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সোমালীয় সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে আসছে বলে দাবি করে যুক্তরাষ্ট্র। তবে প্রায়ই আল-শাবাব গোষ্ঠীর বিরুদ্ধে মার্কিন সেনাদের বিমান হামলার খবরও পাওয়া যায়।

বিবৃতিতে আরো বলা হয়, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহার করা হলেও মার্কিন নীতিতে কোনো পরিবর্তন হবে না। যুক্তরাষ্ট্র চাইলে দেশটিতে যেকোনো সময় সন্ত্রাসবিরোধী অভিযান চালাতে পারবে।

এ ছাড়া মার্কিন স্বার্থবিরোধী তৎপরতা এবং যেকোনো হুমকি মোকাবেলায় সতর্কতামূলক তথ্য সংগ্রহ করা এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে যুক্তরাষ্ট্র।

এর আগে চলতি বছরের গত নভেম্বরে ট্রাম্প আগামী বছরের জানুয়ারির মধ্যে আফগানিস্তান থেকে ২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করার নির্দেশ দেন। দেশটিতে বর্তমানে সাড়ে ৪ হাজার সেনা রয়েছে যুক্তরাষ্ট্রের।

এদিকে, ইরাকে মোতায়েন থাকা ৩ হাজার সেনা থেকে ৫০০ প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণাকে স্বাগত জানিয়েছে দেশটির তালেবানরা। ইরাকিরাও একইভাবে ট্রাম্পের সেনা ফিরিয়ে নেয়াকে সাদুবাদ জানিয়েছে। তবে ট্রাম্পের নির্দেশের বিরোধিতা করছেন খোদ মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি।

আই.এ/

মন্তব্য করুন