দীর্ঘ ৯ মাস পর আমিরাতে জুমার নামাজ আদায়

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২০

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার দীর্ঘ ৯ মাস পর স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরাতে চালু হয়েছে জুমার নামাজ। গত দুই মাস পূর্বে ৩০% মুসল্লীদের উপস্থিতিতে পাঁচ ওয়াক্তের নামাজ পড়ার সুযোগ হলেও এতদিন বন্ধ ছিল জুমার নামাজ। শুক্রবার (৪ ডিসেম্বর) প্রায় ৩৭ সপ্তাহ পর পুনরায় জুমার নামাজ আদায় করতে পেরে মুসল্লীরা আনন্দিত। খবর গালফ নিউজ।

উপস্থিত মুসল্লীদের সামাজিক দুরত্ব বজায় রেখে এবং মাস্ক পরে নামাজ আদায় করার গাইড লাইন জারি করা হয়েছে। এক সপ্তাহ পূর্বে মসজিদ খোলার এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে যথারীতি বন্ধ রয়েছে মসজিদের অযুখানা এবং ওয়াশ রুম। মুসল্লীগন বাসা থেকে অযু করে নিজ নিজ জায়নামাজ নিয়ে মাস্ক পরে আদায় করেন জুমার নামাজ।

মসজিদ খুলে দেওয়া এবং জুমার নামাজ আদায় করার সুযোগ করে দেওয়ায় আমিরাত সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান মুসল্লীগন। সেই সঙ্গে করোনা মহামারী থেকে পরিত্রান চেয়ে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

উল্লেখ্য, করোনাভাইরাস বিস্তার রোধে ও জনসমাগম এড়াতে এ বছরের মার্চ থেকে মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়, শপিং মল, পার্ক, সী বীচ এবং অন্যন্য বানিজ্যিক কার্যক্রম সাময়িক ভাবে বন্ধ রাখে দেশটির সরকার।

আই.এ/

মন্তব্য করুন