সৌদি ও আরব আমিরাত যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২০

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। উপসাগরীয় অঞ্চলের দুই প্রভাবশালী দেশের সঙ্গে ভারতের নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক বৃদ্ধি করতে তার এ সফর অনুষ্ঠিত হচ্ছে। খবর পিটিআইয়ের।

খবরে বলা হয়, আগামী রোববার সম্ভবত ওই দুই দেশে সফরের জন্য তিনি রওনা হতে পারেন। সৌদি আরব ও আরব আমিরাতের দুই দেশেই তিনি দুই দিন করে সফরের কথা রয়েছে।

পিটিআইয়ের খবরে আরও বলা হয়, প্রথমে ভারতীয় সেনাপ্রধান সৌদি আরব যাবেন। পরে তিনি সংযুক্ত আরব আমিরাত যাবেন। সফরে তিনি ওই দুই দেশের সেনাপ্রধান ও উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

এর আগে গত নভেম্বরে ভারতীয় সেনাপ্রধান তিন দিনের সফরে নেপাল যান। এর আগে অক্টোবরে তিনি পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রীংলার সঙ্গে মিয়ানমার সফর করেন। ভারত ওই দেশটিকে অ্যাটাক সাবমেরিন সরবরাহ করবে।

ভারতের সেনাপ্রধান সৌদি আরবে এমন সময় সফর করছেন যখন ওই দুই দেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের টানাপড়েন চলছে। এদিকে তুরস্ক ও মালয়েশিয়ার সঙ্গে পাকিস্তানের সম্পর্ক দৃঢ় হওয়ার কারণেই মূলত মধ্যপ্রাচ্যের ওই দুই দেশের সঙ্গে ইমরান খান সরকারের সম্পর্ক অবনতি হয়েছে। গত আগস্ট মাসে কাশ্মীর ইস্যুতে সৌদি আরব ওআইসির বৈঠক আহ্বান না করায় ক্ষোভ প্রকাশ করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী।

আই.এ/

মন্তব্য করুন