চীন-পাকিস্তানের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২০

এশিয়ার পরাশক্তি চীন ও প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান নিজেদের মধ্যে প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করেছে। আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে চুক্তিটি স্বাক্ষরিত হলো।

সোমবার (৩০ নভেম্বর) ইসলামাবাদে চীনের প্রতিরক্ষামন্ত্রী উয়ি ফুং খার সঙ্গে বৈঠক করেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। মূলত সেই বৈঠকে দেশ দুটির মধ্যে সামরিক সহযোগিতা বাড়াতে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

গুরুত্বপূর্ণ চুক্তিতে চীনের পক্ষে উয়ি ফুং এবং পাকিস্তানের পক্ষে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ও সেনাবাহিনী চিফ অব জেনারেল স্টাফ জেনারেল নাদিম রেজা সই করেন। চীনের প্রতিরক্ষামন্ত্রী বিষয়টি নিয়ে গত তিন মাসে দ্বিতীয়বার পাকিস্তান সফর করলেন।

সাক্ষাতে দুই দেশের প্রতিনিধিদল চীন ও পাকিস্তানের মধ্যে নিরাপত্তা এবং প্রতিরক্ষা সহযোগিতার পাশাপাশি সর্বশেষ আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এ সময় চীনা প্রতিরক্ষামন্ত্রী পাকিস্তানি অবকাঠামোগত আধুনিকীকরণ এবং আধুনিক পরিবহন নেটওয়ার্ক বা সিপিইসির যথাযথ নিরাপত্তা রক্ষা করতে পারায় পাকিস্তানকে ধন্যবাদ জানান।

চীন ও পাকিস্তানের মধ্যে গড়ে ওঠা বিশেষ অর্থনৈতিক করিডোরের নাম সিপিইসি। করিডোরটি চীনের প্রস্তাবিত ওয়ান বেল্ট-ওয়ান রোড নীতির অন্তর্গত এবং এটি চীনের অর্থ সহায়তায় গড়ে তোলা হচ্ছে।

আই.এ/

মন্তব্য করুন