আফগানিস্তানে আত্মঘাতী হামলায় ৩০ সরকারি সেনা নিহত

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২০

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনিতে এক গাড়িবোমা হামলায় সরকারি বাহিনীর অন্তত ৩০ জন সদস্য নিহত হয়েছে। দেশটিতে গত কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। ওই অঞ্চলে বহুদিন ধরেই সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ চলে আসছিল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রোববার (২৯ নভেম্বর) দেশটির একটি সেনাঘাঁটিতে ওই হামলা চালোনো হয়েছে। এ ঘটনায় হতাহত আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান গজনির গাড়ি বোমা হামলার ঘটনাটি নিশ্চিত করেন। তিনি বলেন, গাড়িভর্তি বিস্ফোরক নিয়ে আত্মঘাতী হামলা চালিয়েছে এক ব্যক্তি। সে তার গাড়িতে থাকা বিস্ফোরকে বিস্ফোরণ ঘটিয়েছে।

গাজনি হাসপাতালের পরিচালক বাজ মোহাম্মদ হেমাত জানান, ৩০টি মরদেহ এবং ২৪ জন আহত ব্যক্তিকে হাসপাতালে আনা হয়েছে। এরা সবাই নিরাপত্তা বাহিনীর সদস্য। জনসাধারণের সুরক্ষায় নিয়োজিত একটি সরকারি বাহিনীর সদস্য তারা।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বাহিনীটির কমপাউন্ডকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। এতে আশপাশের আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

দুই দশক ধরে যুদ্ধে জর্জরিত আফগানিস্তানে সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা চলছে। এ ছাড়া দেশটি থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে নেয়ারও প্রক্রিয়া শুরু হয়েছে। তারপর থেকেই আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে বোমা হামলার ঘটনা বেড়ে গেছে। এসব হামলা চালানো হচ্ছে সরকারি বাহিনীকে লক্ষ্যবস্তু করে।

আই.এ/

মন্তব্য করুন