বিশেষ মর্যাদা বাতিলের পর জম্মু-কাশ্মিরে নির্বাচন

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২০

ভারত শাসিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথমবারের মতো সেখানে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ শনিবার জম্মু-কাশ্মির ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। এ উপলক্ষে সেখানে ব্যাপকভাবে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

জানা গেছে, স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হওয়া ভোট হয়েছে দুপুর ২টা পর্যন্ত। করোনাভাইরাসে আক্রান্তরা ভোট দিতে পারবেন শেষ এক ঘণ্টায়।

জম্মু-কাশ্মিরের মোট ২৮০টি আসনে ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিডিসি) ৮ দফায় নির্বাচন সম্পন্ন করবে। আগামী ১৯ ডিসেম্বর ভোট গ্রহণ পর্ব শেষ হবে। আর ফল প্রকাশ হবে ২২ ডিসেম্বর।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, আজ শনিবার প্রথম দফায় ৪৩টি আসনে ভোট গ্রহণ করা হল। এর মধ্যে ২৫টি কাশ্মিরে এবং ১৮টি জম্মুতে। এ পর্বের নির্বাচনে মোট ৭ লাখ বৈধ ভোটার ভোট দিতে পারবেন।

ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল নির্বাচনে পিডিপি, ন্যাশনাল কনফারেন্সসহ কাশ্মিরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলের জোট অর্থাৎ গুপকার জোটের বিরুদ্ধে বিজেপির মূল লড়াই হবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, নির্বাচনের আগে গুপকার জোটের অন্যতম নেত্রী মেহেবুবা মুফতিকে তার মেয়েসহ গৃহবন্দী করা হয়েছে। গতকাল শুক্রবার টুইট করে নিজেই এ খবর দিয়েছেন তিনি।

এমনকি ভোটের আগে প্রার্থীদের ঠিকভাবে প্রচার করতে দেয়া হয়নি বলেও অভিযোগ করেন মেহেবুবা মুফতি। নির্বাচন কমিশন যদিও সে অভিযোগ খারিজ করে দিয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৫ অক্টোবর ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মির রাজ্যের বিশেষ সাংবিধানিক মর্যাদা কেড়ে নেওয়া হয়। এর মাধ্যমে জম্মু ও কাশ্মিরকে আলাদা অঞ্চল ঘোষণা করে কেন্দ্রীয় সরকারের শাসনাধীন করা হয়।

আই.এ/

মন্তব্য করুন