আল্লামা আনজার শাহ কাশ্মীরি রহ. এর স্ত্রীর ইন্তেকাল

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

ভারতের দারুল উলুম ওয়াকফ দেওবন্দ ও জামিয়া ইমাম মুহাম্মদ আনোয়ার শাহ মাদরাসার প্রতিষ্ঠাতা আল্লামা সাইয়্যেদ আনজার শাহ কাশ্মীরি রহ. এর স্ত্রী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বুধবার দুপুরে ভারতের দেওবন্দের নিজস্ব বাস ভবনে তিনি ইন্তেকাল করেন। দেওবন্দ ইসলামিক মিডিয়া এ খবর দিয়েছে।

আল্লামা সাইয়্যেদ আনজার শাহ কাশ্মীরি রহ. আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরি ইবনে মুয়াজ্জাম শাহ কাশ্মীরী (১৯২৭-২০০৮) এর সন্তান। তিনি একজন ভারতীয় বিজ্ঞ আলেম ছিলেন। দারুল উলূম ওয়াকফ দেওবন্দের সহ-প্রতিষ্ঠাতা, জামিয়া ইমাম আনোয়ার শাহ মাদরাসার প্রতিষ্ঠাতা।

তিনি হানাফি আলেম আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরী রহ এর কনিষ্ঠ পুত্র। ১৯২৭ সালের ডিসেম্বর দেওবন্দে জন্মগ্রহণ করেন। কাশ্মীরি দারুল উলূম দেওবন্দ থেকে দাওরা হাদিস শেষ করেন। যেখানে তিনি ইজাজ আলী আমরোহি এবং হুসেন আহমেদ মাদানীর কাছে পড়াশোনা করেন।

আল্লামা কাশ্মীরি ১৯৮২ সালে আল্লামা ক্বারী মুহাম্মদ তাইয়েব রহ এর ছেলে আল্লামা সালিম কাসমির সাথে দেওবন্দ দারুল উলূম ওয়াকফ প্রতিষ্ঠা করেন। পরে ১৯৯৭ সালে তিনি তার প্রয়াত পিতা আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরীর স্মরণে জামিয়া ইমাম আনোয়ার শাহ, দেওবন্দ প্রতিষ্ঠা করেন।

আল্লামা আনজার শাহ কাশ্মীরি কয়েক বছর হার্ট এবং কিডনির সমস্যায় ভুগে দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ২৬ এপ্রিল ২০০৮, রোজ শনিবার দিল্লিতে মৃত্যুবরণ করেন।

সূত্র: ইসলামিক মিডিয়া দেওবন্দ

মন্তব্য করুন