কোরআনের হাফেজ হবে পথশিশুরা

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

ইউসুফ পিয়াস:

রাজধানীর বিভিন্ন স্থানে পথচারীদের পা জড়িয়ে ধরে টাকা আদায় করছে শিশুরা- এমন দৃশ্য আজ নতুন কিছু নয়। টাকা না দেওয়া পর্যন্ত পা ছাড়ছেই না। ভিক্ষাবৃত্তি করা অথবা পথে পথে চা টোস্ট বিক্রি করা এসব শিশুদের নিয়ে ভাববার মতো সময় নেই আমাদের অনেকেরেই! তবু কিছু নির্মোহ মানুষ তাদের নিয়ে ভাবে, তাদের নিয়ে চিন্তা করে।

এসব শিশুদের আলোর পথে নিয়ে আসার জন্য গড়ে উঠেছে রাজধানীতে বিভিন্ন সামাজিক সংগঠন । তাদের মধ্যে অন্যতম হলো- আমাদের বিদ্যানিকেতন, পথের ইশকুল, পিপীলিকা, মজার ইশকুল সহ ইত্যাদি।  কথা বলে জানতে পারলাম, এসব  সংগঠনের কয়েকটি সুবিধাবঞ্চিত শিশু  মাদ্রাসায় পড়াশুনা করে। দেহ ব্যবসায়ী এক নারীর মেয়েকে মাদ্রাসায় পড়া নিয়ে এর আগে বেশ ঝামেলা পোহাতে হয়েছিল সংগঠনগুলোর দায়িত্বশীলদের । মেয়েটি হাফেজা হতে চায় কিন্তু কোনো মাদ্রাসায় তার জায়গা হচ্ছিল না তার মায়ের কারণে।  অবশেষ একটি মাদ্রাসায় শিশুটিকে ভর্তি করা হয়।

সুবিধা বঞ্চিত শিশুদের পথের ইশকুলের ফাইল ছবি।

 

আজ ২৩নভেম্বর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন চিত্রণ আবৃত্তি অঙ্গনের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী। এবারের বর্ষপূর্তিটা একটু ভিন্নভাবেই উদযাপন করা হয়েছে। বর্ষপূর্তির আনন্দ ছড়িয়ে দেওয়া হয়েছে ‘আমাদের বিদ্যানিকেতনের’ সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে। পড়াশোনা করা প্রায় ২০-৩০ জন কোমলমতি শিশুকে নিয়ে কেক কেটে, রং বেরঙের বেলুন উড়িয়ে উদযাপিত হয় চিত্রণ আবৃত্তির ২য় বর্ষপূর্তি অনুষ্ঠান।

সোমবার বিকেলে দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণে ‘আমাদের বিদ্যানিকেতন’ শিশুদের নিয়ে আনন্দ উদযাপন এবং শিশুদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করে চিত্রণ আবৃত্তি অঙ্গন পরিবার। ‘আমাদের বিদ্যানিকেতনে’ পড়ুয়া শিশুদের নিয়ে কেট কাটার সময় অনেক পথচারীরা জড়ো হন। তারা সংগঠনটির এমন সুন্দর উদ্যোগের প্রশংসা করেন।

আই.এ/

মন্তব্য করুন