বিক্ষোভের মুখে আর্মেনিয়ার তিন মন্ত্রী বরখাস্ত

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

আর্মেনিয়া সরকার মন্ত্রী পরিষদের তিন সদস্যকে বরখাস্ত করেছে। তার মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী, শ্রম ও সামাজ কল্যাণ মন্ত্রী এবং জরুরি অবস্থার মন্ত্রী। দেশটিতে ক্রমাগত বিক্ষোভ ও গণ-আন্দোলনের মুখে এই সিদ্ধান্ত নিলো সরকার।

শুক্রবার (২০ নভেম্বর) জরুরিভিত্তিতে এক ডিক্রি জারির মাধ্যমে তাদের বরখাস্ত করেন রাষ্ট্রপতি আর্মেন সারকিসান। জানা যায়, সম্প্রতি আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়া যে শান্তি চুক্তি করেছে সেই চুক্তিকে ঘিরে আর্মেনিয়াতে যে বিক্ষোভ চলছে তারই জেরে বরখাস্ত করা হয়েছে এই তিন মন্ত্রীকে।

আরো পড়ুন: আজারবাইজানে ৪ হাজার যোদ্ধা পাঠালো তুরস্ক

তিন মন্ত্রীকে বরখাস্তের পাশাপাশি একজন নতুন মন্ত্রীতে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভাগারসাক হারুতায়ুনকে।

উল্লেখ্য, ১৯৯১ সাল থেকে আজারবাইজানের নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আর্মেনিয়ার দখলে ছিল। কিন্তু চলতি বছরেরর ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আজারবাইজানের সঙ্গে সংঘর্ষ রাশিয়ার মধ্যস্থতায় শেষ হওয়ার পর নতুন চুক্তি অনুযায়ী সেটাও হাতছাড়া হয়ে গেছে আর্মেনিয়ার। ৪৪ দিন যুদ্ধের পর ১০ নভেম্বর নতুন চুক্তি সাক্ষর করে এই দুটি দেশ যা আর্মেনিয়ার জনগণ পরাজয়ের চুক্তি বলে মনে করছে। আর এই চুক্তির পর থেকেই আর্মেনিয়ার জনগণ দেশটির সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন