আফগানিস্তানে শান্তি ফিরে আসুক: ইমরান খান

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২০

আফগানিস্তানে শান্তি ফিরে আসুক, পাকিস্তানের সরকার এবং জনগণ শুধু এটাই চায়। এছাড়া আফগানিস্তানে সহিংসতা বন্ধ করতে পাকিস্তান যথাসাধ্য যেকোনো কিছু করতে রাজি আছে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। প্রথমবারের মতো কাবুল সফরে গেছেন তিনি। পাকিস্তানি গণমাধ্যম ডন অনলাইনের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৃহস্পতিবার যৌথ সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘আফগানিস্তানে শান্তি ফিরে আসুক। পাকিস্তানের সরকার এবং জনগণ শুধু এটাই চায়। চার দশক ধরে ভুগছে আফগান জনগণ। সাধ্যের মধ্যে থেকে যতটুকু সম্ভব সবটাই করব আমরা।’

ইমরান খান বলেন, ‘সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকাগুলো ধ্বংস হয়ে গেছে। ইসলামাবাদ এ কারণেই আফগানিস্তানে শান্তি চায়। শান্তি ফেরাতে সীমান্তের দুই ধারের মানুষজনের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বাড়ানোই একমাত্র পথ।’

ইমরান খানের এই সফরকে গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক মনে করছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। স্থায়ী যুদ্ধবিরতি চাইছেন আফগান প্রেসিডেন্ট।

অন্যদিকে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয় শংকর বলছেন, শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে নয়াদিল্লিও। গতকাল বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, জেনেভার সম্মেলনে আফগানিস্তানে মানবিক সহায়তার প্রস্তাব দেবে নয়াদিল্লি।

মন্তব্য করুন