বিক্রেতাবিহীন সবজি ও নিত্যপণ্যের দোকান উদ্বোধন

প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধিঃ কৃষি বিপণন অধিদপ্তরের খুলনা কার্যালয়ের তত্ত্বাবধানে খুলনা মহানগরীর নিরালা-আলকাতরা মোড় এলাকায় পরীক্ষামূলকভাবে চালু হলো বিক্রেতাবিহীন সবজি ও নিত্যপণ্যের ভ্রাম্যমান দোকান।

হাতের মুঠোয় কাঁচাবাজার শীর্ষক উদ্যোগের আওতায় ক্লোজ সার্কিট ক্যামেরা সংযুক্ত বিক্রেতাবিহীন এই দোকান হতে ক্রেতারা পণ্যের গায়ে লেখা মূল্য নির্ধারিত বাক্সে রেখে সবজি ও নিত্যপণ্য নিজেরাই বাছাই করে নিতে পারবেন।

আজ বুধবার (১৮ নভেম্বর) বিকেলে এই বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জিয়াউর রহমান। এসময় জেলা বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদার উপস্থিত ছিলেন।

মানুষ এখন প্রচন্ড ব্যস্ত, যান্ত্রিক জীবনযাপনের কারণে ইচ্ছা থাকলেও অনেক সময় পছন্দের তরতাজা শাক-সবজি ও মাছ খেতে পারেন না। পরিষ্কার করা ও পছন্দসই কিনতে পারাটাও ঝামেলা। মূলত, তাদের জন্যই ফ্রেসকাট সবজি ও নিত্যপন্যের দোকানটি সর্বাধিক কার্যকরী। এখানে তাজা সব শাক-সবজির সাথে দেশী ও সামুদ্রিক মাছের চমৎকার সমন্বয়ে প্যাকেটিং করা থাকবে। ক্রেতা নির্দিষ্ট বাক্সে নির্ধারিত মূল্য রেখে পছন্দের প্যাকেটটি নিজেই নিতে পারবেন।

উন্নত বিশ্বের আদলে এটি পরিচালিত হবে। ব্যস্ত নাগরিক জীবনে একটু স্বস্তি দেয়াই এ দোকানের মূল উদ্দেশ্য। এখানে মূলত, সবকিছু ফ্রেসকাট। যেমন : ফুলকপি+আলু+ টেংরা মাছ এর প্যাকেট থাকবে; যার মূল্য ৬০ থেকে ৭০টাকা মাত্র। এছাড়া লাউশাক+চিংড়ি = ৪০ থেকে ৫০টাকা, পালনশাক + টেংরা/চিংড়ি/টাকি মাছ = ৪০/৫০/৬০ টাকা দরে বিক্রি হবে। লাউ+চিংড়ি, শিম+আলু+মাছ ছাড়া ভর্তার নানান উপকরণ থাকবে। ক্রেতা এগুলো ক্রয় করে শুধু রান্না করেই খাবারের জন্য উপযুক্ত করতে পারবেন।

মন্তব্য করুন