ফেসবুকে ‘কাপল চ্যালেঞ্জ’, ডেকে আনছে ভয়াবহ বিপদ

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২০

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বিষয় ট্রেন্ডিং হয়ে ওঠা যেন নিয়মে পরিণত হয়েছে। কিছুদিন পরপরই একেকটি বিষয় ট্রেন্ড হয়ে ওঠে। যেমন কিছুদিন আগেই চলছিল ফার্স্ট ইম্প্রেশন চ্যালেঞ্জ। সম্প্রতি কয়েকমাস ধরে ফেসবুকের নতুন ট্রেন্ড হয়েছে #CoupleChallenge।

এ চ্যালেঞ্জের অংশ হিসেবে অনেকেই নিজের পার্টনারের সঙ্গে বিভন্ন ছবি পোস্ট করছেন। সঙ্গে দিচ্ছেন এ হ্যাশট্যাগও। কিন্তু এতে অজান্তেই ডেকে আনছেন নিজের বিপদ। অবাক লাগলেও এমনটিই আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা।

সাইবার বিশেষজ্ঞদের মতে, #CoupleChallenge এ হ্যাশট্যাগে দিনে প্রচুর সংখ্যক মানুষ নিজের পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন। সাইবার অপরাধীরা ওই ছবিগুলোকে নানা অসৎ কাজে ব্যবহার করতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের।

 সামাজিক যোগাযোগমাধ্যমে পাবলিক করে কোনও কিছু পোস্ট করলে গোটা বিশ্বে যে কেউ তা দেখতে পারে। প্রয়োজনে সেই ছবি ডাউনলোড করে বিশেষভাবে সম্পাদনা করে পর্নো ওয়েবসাইট, সাইবার অপরাধমূলক কাজ করাও অসম্ভব নয়।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এ চ্যালেঞ্জ নেয়া থেকে বিরত থাকুন। কিংবা সাবধানতা অবলম্বন করে পোস্ট করুন। প্রয়োজনে সেটিংসে গিয়ে অডিয়েন্স অপশনটি ‘Friends’ করে রাখুন। সম্প্রতি পার্শ্ববর্তী দেশ ভারতের পুণে পুলিশের পক্ষ থেকে টুইট করে সাধারণ মানুষকে সাবধানও করা হয়েছে।

টুইটে লেখা হয়েছে, ‘#CoupleChallenge এ ছবি পোস্ট করার আগে দু’বার ভাবুন। এই চ্যালেঞ্জ বিপদের কারণও হতে পারে।’ সেসঙ্গে একটি ছবিও পোস্ট করা হয়। এদিকে অনেক জায়গা থেকেই ইতোমধ্যে নাকি অভিযোগও আসছে- এমনটিই জানিয়েছেন অনেক পুলিশ কর্মকর্তা।

ইউসুফ পিয়াস/পাবলিক ভয়েস

মন্তব্য করুন