নবীপ্রেমে সারাদেশ যেন রাস্তায় নেমে এসেছে আজ

প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২০
  • সারাদেশে চরমোনাই, হেফাজত ও সমমনার আহবানে নবীপ্রেমের মিছিল

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো ও দেশটির বিতর্কিত পত্রিকা শার্লি হেবদোর প্রতি ঘৃণা প্রকাশ ও মহানবী হযরত মুহাম্মাদ স. এর প্রতি ভালোবাসা প্রকাশে সারাদেশে ব্যাপকহারে মিছিল সমাবেশ হয়েছে আজ।

পবিত্র জুমার নামাজের পর দেশের প্রতিটি অঞ্চলে অঞ্চলে বেশিরভাগ মসজিদ থেকেই মিছিল করেছে তৌহিদি জনতা। সবার দাবি ছিলো প্রিয়নবীর প্রতি ভালোবাসা প্রকাশ ও ফ্রান্স সরকারের ধৃষ্টতার কঠোর প্রতিবাদ।

সারাদেশে ইসলামী আন্দোলন বাংলাদেশের মিছিল :

ব্যনার ছাড়া সারাদেশের মসজিদ থেকে নবীপ্রেমে মিছিলের ঘোষণা দিয়েছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ রেজাউল করীম। এ আহবানে সাড়া দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মিছিল সমাবেশ করেছে নবীপ্রেমীরা। ঢাকায় দলটির কেন্দ্রীয় দায়িত্বশীলদের তত্বাবধানে এ কর্মসূচী পালিত হয়েছে পল্টন কেন্দ্রীয় মসজিদ থেকে। এছাড়াও ঢাকার বিভিন্ন এলাকাসহ বরিশাল ও দেশের প্রত্যন্ত অঞ্চলেও পালিত হয়েছে এ কর্মসূচি।

সারাদেশে হেফাজতের মিছিল সমাবেশ :

চট্টগ্রামসহ ঢাকার কয়েকটি স্থান ও দেশের বিভিন্ন প্রান্তে হেফাজতে ইসলামীর ব্যানারেও মিছিল সমাবেশ পালিত হয়েছে। হেফাজতের সবচেয়ে বড় কর্মসূচী পালিত হয়েছে চট্টগ্রামের আন্দরকিল্লায়। জুমার নামাজের পর আন্দরকিল্লা থেকে হেফাজত মহাসচিত জুনায়েদ বাবুনগরীর নেতৃত্বে হেফাজতের ব্যানারে মিছিল সমাবেশ হয়েছে। এছাড়াও ঢাকার সাভার, কামরাঙ্গীচর, ধানমন্ডিসহ কয়েকটি স্থানেও হেফাজতের প্রোগ্রাম হয়েছে। সারাদেশেও পালিত হয়েছে হেফাজতের কর্মসূচি।

বায়তুল মোকাররমে সমমনা ইসলামী দলের বিক্ষোভ মিছিল :

বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে সমমনা কয়েকটি ইসলামী দলের ব্যানারেও পালিত হয়েছে বিক্ষোভ সমাবেশ। জুমার নামাজের পরপরই তারা সেখান থেকে মিছিল সমাবেশ করেন।

সমমনা ইসলামী ৭টি দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন বলে জানা গেছে। নেতৃত্বে ছিলেন – আল্লামা নূর হোসাইন কাসেমী, মাওলানা আব্দুর রব ইউসুফী, ড. আহমদ আব্দুল কাদের, মাওলানা মামুনুল হক, মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি প্রমূখ।

তবে হেফাজতের প্রোগ্রাম থাকা সত্বেও সমমনা ইসলামী দলগুলোর এই বিক্ষোভ সমাবেশ সোশ্যাল মিডিয়ায় কিছুটা সমালোচনা তৈরি হতেও দেখা গেছে কারণ সমমনা ইসলামী দলের নেতারাই বেশিরভাগ হেফাজতের দায়িত্বশীল।

সম্মিলিত ইসলামী দলসমূহের বিক্ষোভ সমাবেশ মিছিল :

তেমন নেতাকর্মী নজরে না পড়লেও বায়তুল মোকাররম উত্তর গেট থেকে সম্মিলিত ইসলামী দলসমূহের নামেও একটি বিক্ষোভ মিছিলের ঘোষণা ছিলো। তবে এই সম্মিলিত ইসলামী দলসমূহ বলতে কারা তা বিস্তারিত জানা যায়নি। তবে একটি বিশেষ সূত্র জানিয়েছে জামায়াত-শিবির সমর্থিত কয়েকটি দল মিলিয়ে সম্মিলিত ইসলামী দল নামে কার্যক্রম পরিচালনার চেষ্টা করা হচ্ছে।

যারা যে ব্যানারেই মিছিল করুক না কেন সারাদেশে একদিনে এমন ব্যাপকভাবে মিছিল সমাবেশ নজিরবিহীন। মনে হচ্ছিলো যেন একযোগে সারাদেশের তৌহিদী জনতা একসাথে রাস্তায় নেমে এসেছে আজ।

মন্তব্য করুন