প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়ছে ফ্রান্সবিরোধ : চরফ্যাসনে যুব আন্দোলনের মিছিল

প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

ফ্রান্সের বিতর্কিত ও উগ্রবাদী ম্যাগাজিন শার্লি হেবদোতে মহানবী হযরত মোহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লামের বিতর্কিত ও ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ফ্রান্সের বিতর্কিত প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর বারবার ইসলামবিরোধী বক্তব্যের প্রতিবাদে ভোলা জেলার চরফ্যাসন উপজেলায় বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের সহযোগী সংগঠন ইসলামী যুব আন্দোলনের ব্যবস্থাপনায় আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে দশটা থেকে এ মিছিল ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

ইসলামী যুব আন্দোলন ভোলা দক্ষিণ জেলার সভাপতি মাওলানা আব্বাস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মিছিল সমাবেশে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ভোলা জেলার সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন তালুকদার ও দলের নেতৃবৃন্দ।

সভাপতির বক্তব্যে মাওলানা আব্বাস উদ্দিন বলেন – “মুসলমান কখনও কোনো ধর্মের বিরুদ্ধে অবস্থান নেয় না ও কোনো ধর্মকে ছোট করার চেষ্টা করে না। কিন্তু অমুসলিমরা বারবার ইসলাম ধর্মের উপর আঘাত করে যাচ্ছে।”

ফ্রান্স সরকারের পৃষ্টপোষকতায় ইসলামের উপর বারবার আক্রমন ও প্রিয়নবী হযরত মোহাম্মদ স. এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন – ফ্রান্সের সকল পণ্য বয়কট করে মুসলমানরা তাদের প্রতিবাদ ব্যক্ত করা উচিত। একই সাথে বাংলাদেশের মুসলিম জনগণের চিন্তা চেতনাকে শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ সরকারের উচিত ফ্রান্সের সাথে সকল কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করা ও নিজেদের কঠোর অবস্থান ফ্রান্সকে জানিয়ে দেওয়া।

মিছিল পরবর্তি সমাবেশের সমাপনি বক্তব্যে তিনি আরও বলেন – ফ্রান্স সরকার তাদের অবস্থান থেকে ফিরে না আসা পর্যন্ত ও তাদের কৃতকর্মের ব্যাপারে ক্ষমা না চাওয়া পর্যন্ত পীর সাহেব চরমোনাইর নেতৃত্ব ও আহবানে এ প্রতিবাদ সমাবেশ চলতেই থাকবে।

মিছিল পরবর্তি সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ ভোলা দক্ষিণ জেলার সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন তালুকদার বলেন – বিশ্বের বেশিরভাগ সম্পদ মুসলমানদের হাতে। মুসলমানদের প্রতি ফ্রান্সের এই বৈরি ও বিদ্ধেষমূলক আচরণের কঠোর জবাব মুসলমানদের দেওয়া উচিত। বিশেষ করে ফ্রান্সের সকল পণ্য বয়কট করে তাদেরকে অর্থনৈতিকভাবে কোনঠাসা করে ফেলার আহবান জানান তিনি।

এ ছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন যুব আন্দোলনের অন্যান্য নেতৃবৃন্দ ও বিশিষ্ট বক্তা মাওলানা নুরে আলম নুরানীসহ স্থানীয় ওলামায়ে কেরামগণ।

মিছিলে নেতৃত্ব দিয়েছেন ইসলামী যুব আন্দোলনের সভাপতি মাওলানা আব্বাস উদ্দিন, সহ-সভাপতি মাওঃ মাকসুদ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ সানাউল্লাহ, অর্থ সম্পাদক মোঃ নিরব, প্রচার সম্পাদক খন্দকার জাফর ইকবাল, যুব আন্দোলন চরফ্যাশন উপজেলা সভাপতি মাওঃ আ. কাইয়ুম, পৌর সভাপতি কাজী জুনায়েদসহ যুব আন্দোলনের অন্যান্য নেতৃবৃন্দ।

আরও উপস্থিত ছিলেন – বাংলাদেশ মুজাহিদ কমিটি ভোলা দক্ষিণ জেলার নেতৃবৃন্দ ও ইসলামী শ্রমিক আন্দোলনের সভাপতি মাওলানা আবদুল কাইয়ুম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ভোলা দক্ষিণ জেলার সভাপতি মো. ইকবাল হোসাইন, সহ-সভাপতি মোঃ রিয়াজুল ইসলাম, ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, ইশা ছাত্র আন্দোলনের সাবেক সভাপতি মোঃ ফয়সালসহ দক্ষিণ জেলার অন্যান্য নেতৃবৃন্দ।

তৌহিদি জনতা ও নবীপ্রেমীদের অংশগ্রহণে সকাল সাড়ে দশটা থেকে চরফ্যাসন পূর্ব বাজার লঞ্চঘাট থেকে শুরু হয়ে মিছিলটি জনতা রোড হয়ে টিবি স্কুলরোড ও সদর রোডসহ থানা রোড প্রদক্ষিণ করে ফ্যাশন স্কয়ারের সামনে এসে শেষ হয় এবং স্থানীয় ও দলের নেতাকর্মীদের বক্তব্যের মাধ্যমে মিছিল শেষ হয়।

মন্তব্য করুন