হেলমান্দে আর কোনও তালেবান নেই; দাবি আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

ইসমাঈল আযহার: আফগান বাহিনী কর্তৃক চলমান অভিযানে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের নওয়া ও নাদ আলি জেলায় আরও কোনো তালেবান সদস্য নেয় বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম তোলো নিউজ এক প্রতিবদেনে এখবর দিয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে তালেবানদের অঞ্চলগুলো পুনরায় দখল করার জন্য সোমবার নাদ আলী ও নাভা জেলালোর পাশাপাশি হেলমান্দের কেন্দ্র লস্করগাহ শহরে অভিযান শুরু করা হয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে, এই অভিযানে শতাধিক তালেবান যোদ্ধা নিহত ও আহত হয়েছে।

বিবৃতিতে অভিযানে নিরাপত্তা বাহিনীর মধ্যে হতাহতের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, গত ২৪ ঘণ্টার মধ্যে কমপক্ষে আফগানিস্তানের ২২ টি প্রদেশে হামলা চালিয়েছে তালেবান।

খবরে বলা হয়, আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, দেশে মারাত্মক সংঘাতের অবসান হওয়ার সম্ভাবনা অনিশ্চিত।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রুহুল্লাহ আহমদজাই বলেছেন, তালেবানরা গত ২৪ ঘন্টার মধ্যে ২২ টি প্রদেশে আফগান সুরক্ষা বাহিনীর সুরক্ষা ফাঁড়ি এবং চেকপয়েন্টগুলিতে হামলা চালিয়েছে। তবে আফগান জাতীয় সুরক্ষা ও প্রতিরক্ষা বাহিনীর সাহসী সদস্যরা সমস্ত আক্রমণকে প্রতিহত ও তাদের পরিকল্পনা বানচাল করে দেয়।

সুরক্ষা বাহিনী তালেবানদের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে করেছে বলেও জানান তিনি।

তালেবানদের সহিংসতার কথা উল্লেখ করে অভ্যন্তরীণ বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মাসউদ আন্দারাবি বলেন, ‘‘আফগান জনগণ শান্তির জন্য তাদের যে সুযোগ দিয়েছে তালেবান সে সুযোগ হারাচ্ছে।’’

আফগানিস্তানের আইন প্রণেতারা সতর্ক করে বলেছিলেন, চলমান হামলা আফগান শান্তি প্রচেষ্টাকে প্রভাবিত করবে।

তোলো নিউজ থেকে ইসমাঈল আযহারের অনুবাদ

মন্তব্য করুন