মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন: ম্যাক্রোঁর প্রতি সমর্থন ভারতীয়দের

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে ম্যাক্রোঁর পক্ষ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাচ্ছে ভারতীয়রা।

সামাজিক যোগাযোগমাধ্যমে #আইস্ট্যান্ডউইথফ্রান্স এবং #উইস্ট্যান্ডউইথফ্রান্স (আমি ফ্রান্সের পাশে আছি এবং আমরা ফ্রান্সের সাথে আছি) শিরোনামে ভারতের হাজারো টুইটার ব্যবহারকারী ফ্রান্সের প্রতি সংহতি জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ফ্রান্সের মুসলমানদের ‘বিচ্ছিন্নতাবাদী’ এবং সারা বিশ্বে ‘ইসলাম ধর্ম সংকট তৈরি করছে’ মন্তব্য করে মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে দেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

সম্প্রতি শ্রেণিকক্ষে বিশ্বনবী হজরত মুহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের পর খুন হন ফরাসি এক শিক্ষক। পরে ম্যাক্রোঁ সরকারের পৃষ্ঠপোষকতায় ফ্রান্সের সরকারি ভবনে ওই ব্যঙ্গচিত্র প্রদর্শন শুরু হয়।

এ দিকে ম্যাক্রোঁর সমর্থনে করা টুইট বার্তায় ভারতীয়রা বলেন, উগ্র ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফ্রান্স যা কিছু করছে তাতে আমি আনন্দিত। উগ্রবাদী মাজহাবি সন্ত্রাসীদের বিরুদ্ধে ম্যাক্রোঁর লড়াইয়ে ভারতীয়দের সমর্থন দেওয়া প্রয়োজন।

তারা আরও লিখেছেন, ফ্রান্সের প্রশংসা করা উচিত। ভারত সবসময় ফ্রান্সের পাশে আছে। ‘হ্যাশট্যাগ ওয়েলডান ফ্রান্স’, ‘হ্যাশট্যাগ আই স্ট্যান্ডউইথ ফ্রান্স।’

যদিও অনেক আরব খ্রিস্টান প্রেসিডেন্ট ম্যাক্রোঁর এই কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন। তাঁদের মতে. বিশ্বের কোনো ধর্মের মহামানবদের নিয়ে কটূক্তি করা খ্রিস্টানরা সমর্থন করে না।

ইসমাঈল আযহার/পাবলিক ভয়েস

মন্তব্য করুন