কাশ্মীর দখলের লড়াই, এবার জমি কেনার সুযোগ দিল ভারত

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

কাশ্মীরকে পৃথিবীর স্বর্গ বলা হয়। সেখানে জমি কিনে নিজের ঘরবাড়ি করা, এতদিন ভারতীয়দের জন্য তা ছিল কেবল একটি স্বপ্ন।

সেই স্বপ্নকেই এবার বাস্তবে রূপ দিলো ভারতের কেন্দ্রীয় সরকার ও জম্মু-কাশ্মির প্রশাসন। আইন পরিবর্তন এবং বিজ্ঞপ্তি জারি করে তারা আগের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে সেখানে জমি কিনতে আর বাধা রইলো না ভারতীয়দের জন্য।

কাশ্মীর ছিল ভারতের এমন একটি রাজ্য, যাদের আলাদা পতাকা, আলাদা সংবিধান ছিল। ফলে অন্য রাজ্যের কেউ এখানে এসে জমি ক্রয় করতে পারতো না।

কিন্তু গত বছর ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার মাধ্যমে সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নেয় নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার।

এক বিজ্ঞপ্তিতে জম্মু-কাশ্মীরের লেফটন্যান্ট গভর্নর মনোজ সিনহা জানিয়েছেন, বাইরের মানুষও এখন থেকে কাশ্মীরের জমি ক্রয় করতে পারবেন। তবে চাষের জমি কেনা যাবে না। শুধু শিল্পের জন্য জমি দেয়া হবে, সেটাও ইন্ডাস্ট্রিয়াল পার্ক করে।

এদিকে, ভারতীয় সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে জম্মু-কাশ্মীরের স্থানীয় রাজনৈতিক দলগুলো। সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলছেন, জনসংখ্যার চরিত্রগত পরিবর্তন করার উদ্দেশ্যেই এটা করেছে প্রশাসন।

কিন্তু মনে রাখতে হবে, কাশ্মীর হলো মুসলিম প্রধান অঞ্চল। আর এখানে এই পরিবর্তন মানে ভিন্ন ধর্মালম্বীদের সংখ্যা বাড়ানো।

এর মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরকে বিক্রি করে দেয়া হলো, সুরক্ষার ব্যবস্থাও আর রইলো না বলে মন্তব্য করেন তিনি। ভারত সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে একজোট হয়েছে মেহবুবা মুফতির দল, ওমর আবদুল্লাহর দল ও বাম দলসহ স্থানীয় বিরোধী জোটগুলোও।

আই.এ/

মন্তব্য করুন