বাংলাদেশ-ভারতের আইনের অবকাঠামো প্রায় একই: আইনমন্ত্রী

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

বাংলাদেশ ও ভারতের আইনের অবকাঠামো প্রায় একই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ মঙ্গলবার রাজধানীর গুলশানে নিজ বাসভবনে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ভারতীয় হাইকমিশনারের সঙ্গে দুই দেশের পারস্পরিক সহযোগিতা নিয়ে বন্ধুত্বপূর্ণ আলোচনা হয়েছে। প্রত্যেকদিনই বন্ধুত্ব সুদৃঢ় হওয়ার বিশ্বাস এবং আস্থা নিয়েই আমাদের কথোপকথন। তাছাড়া বাংলাদেশ ও ভারতের আইনের অবকাঠামো প্রায় একই।

উভয় দেশের বিচারিক আদালত এবং উচ্চ আদালতের বিচারক ও বিচারপতি এবং আইনজীবীদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও প্রশিক্ষণের জন্য যে প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলো কীভাবে কাজ করবে তা নিয়েও আলাপ-আলোচনা হয়েছে, যোগ করেন তিনি।

আলোচনা বন্ধুত্বপূর্ণ হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আজ থেকে এই আলোচনা আরো চালিয়ে যাবো বলে আশা করছি। বৈঠকে যেসব বিষয়ে আলোচনা হয়েছে সেগুলোকে কাজে পরিণত করা হবে।

বাংলাদেশের বিচার পদ্ধতিতে আইনমন্ত্রীর ভূমিকা ও অগ্রগতি প্রশংসনীয় উল্লেখ করে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রীসহ সবার জন্য আগের মতোই নয়াদিল্লির সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি বলেন, দুই দেশের বিচারিক পদ্ধতি ও ব্যবস্থা প্রায় একই। ফলে আমরা একে অপরের কাছ থেকে শিখতে পারবো। আগামীতে আরো কাজ করতে পারবো। বাংলাদেশ-ভারতের পারস্পরিক সহযোগিতার মধ্যে কোনো প্রতিবন্ধকতা নেই।

আই.এ/

মন্তব্য করুন