আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে তৃতীয় যুদ্ধবিরতি প্রচেষ্টাও ব্যর্থ

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

বিরোধপূর্ণ নাগর্নো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে তৃতীয় দফায় যুদ্ধবিরতির মর্কিন প্রচেষ্টাও কার্যত ব্যর্থ হয়েছে। একইভাবে এর আগে চলমান এ সংঘাত বন্ধে রাশিয়ার মধ্যস্থতায় হওয়া উভয় পক্ষের মধ্যে দুই দফা যুদ্ধবিরতির চেষ্টা ভেস্তে যায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আমন্ত্রণে দুদিন আগে ওয়াশিংটনে তার সঙ্গে বৈঠক করেন আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা। ওই বৈঠকে দেশ দুটির মধ্যে তৃতীয় দফায় যুদ্ধবিরতি চুক্তি সই হয়।

এএফপি জানিয়েছে, চুক্তি অনুযায়ী স্থানীয় সময় সোমবার সকাল ৮টায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক মিনিটের মাথায় উভয় পক্ষ পরস্পরের বিরুদ্ধে তা লঙ্ঘনের অভিযোগ করেছে।

আজারি পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুদ্ধবিরতি কার্যকরের কিছুক্ষণ পরই তেরতের শহর ও এর আশপাশের এলাকায় গোলাবর্ষণ করে আর্মেনীয় বাহিনী। এটি যুদ্ধবিরতির গুরুতর লঙ্ঘন বলে বিবেচনা করছে বাকু।

আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র হিকমাত হাজিয়েভ বিবৃতি দিয়ে জানান, আগের দুটির মতোই এবারও যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে আর্মেনিয়া। তবে যুদ্ধবিরতি চুক্তির প্রতি সম্মান জানিয়ে নিজেদের প্রতিরক্ষা করে যাচ্ছে আজারি বাহিনী।

আই.এ/

মন্তব্য করুন